×

আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে নিহত ৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২১, ০২:০৫ পিএম

কাবুল বিমানবন্দরের কাছে হুড়োহুড়ি অবস্থায় কমপক্ষে সাতজন নিহত হয়েছেন বলে জানিয়েছে বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর এএফপির। তবে এ বিষয়ে বিস্তারিত কোন তথ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

আফগানিস্তান তালেবানের দখল যাওয়ার পর থেকেই কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর একাধিক মর্মান্তিক দৃশ্যের সাক্ষী থেকেছে। আফগানদের তালেবান শাসন থেকে বাঁচতে মরিয়া চেষ্টা করতে দেখা যায়। এর আগে প্লেনের চাকা থেকে পড়ে, পদপিষ্ট হয়ে এবং গুলিবিদ্ধ হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে।

তাও মরিয়া আফগানদের দেখা গেছে হাজারে হাজারে বিমানবন্দরের বাইরে অপেক্ষা করতে। অপরদিকে আফগানদের বিমানবন্দরে আসতে দিচ্ছে না তালেবান।

এরই মাঝে দেখা গিয়েছে, নিজে না বাঁচতে পারলেও নিজেদের সন্তানকে বাঁচাতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন আফগান অভিভাবকরা। বিভিন্ন ভাইরাল ভিডিওতে দেখা যায় যে মায়েরা নিজের সন্তানদের কাঁটাতারের উপর ছুঁড়ে দিচ্ছিলেন বিমানবন্দরে। সেই শিশুদের ধরে বিমাবন্দরের ভিতরে ঢোকাচ্ছেন জওয়ানরা।

এই সব ছবি, ভিডিও ভাইরাল হতেই বিমানবন্দরের অরাজকতা এবং উদ্ধার কাজের প্রেক্ষিতে মার্কিন প্রশাসনের আগের থেকে কোনও পরিকল্পনা না থাকার বিষয়টি সমালোচিত হয়েছে।

এদিকে অরাজকতা এবং কাতর দৃশ্য দেখে মানসিক ভাবে জওয়ানরা ভেঙে পড়েছেন। এক ব্রিটিশ সেনা কর্মকর্তা জানিয়েছেন যে বহু জওয়ান রাতে কেঁদেছেন এই পরিস্থিতি পুরোপুরি মেনে না নিতে পেরে। অনেক শিশু নাকি কাঁটাতারে আঘাত পেয়েছে। তবে সন্তানদের তালেবান শাসন থেরে দূরে পাঠিয়ে স্বাধীন ভাবে বাঁচাতে যে কোনও উপায় অবলম্বন করতে দেখা গেছে আফগানদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App