মার্কিন সেনা বিমানে জন্ম আফগান শিশুর, প্রশ্ন কোন দেশের নাগরিক

আগের সংবাদ

সংকটময় পরিস্থিতিতেও এগিয়ে যাচ্ছে পোশাকশিল্প

পরের সংবাদ

জাপানি নারীর সেই দুই মেয়েকে উদ্ধার

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ৯:১৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২২, ২০২১ , ৯:২৪ অপরাহ্ণ

বাংলাদেশি বংশোদ্ভূত শরীফ ইমরান নামের এক ব্যক্তির কাছ থেকে দুই মেয়ে সন্তানকে ফিরে পেতে হাইকোর্টে রিট করেছিলেন জাপানের নাগরিক নাকানো এরিকো। হাইকোর্ট ৩১ আগস্ট দুই শিশুকে হাজির করতে তাদের বাবাকে নির্দেশ দিয়েছিলেন। এর আগেই দুই শিশুকে উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রবিবার (২২ আগস্ট) বিকেলে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হক জিসান গণমাধ্যমে এ তথ্য জানান। জাপানি নাগরিকের দুই শিশু সন্তান জেসমিন মালিকা ও লাইলা লিনাকে আগামী ৩১ আগস্ট আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি তাদের এক মাসের জন্য দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

রাজধানীর গুলশান ও আদাবর থানার ওসিকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। সন্তানের অভিভাবকত্ব ও শিশু দুটিকে বাংলাদেশি বংশোদ্ভূত স্বামী শরীফ ইমরানের কাছ থেকে ফিরে পেতে জাপানি চিকিৎসকের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ গত বৃহস্পতিবার এই আদেশ দেন।

আইনজীবীর তথ্যমতে, ২০০৮ সালে জাপানি চিকিৎসক নাকানো এরিকো ও বাংলাদেশি-আমেরিকান নাগরিক শরীফ ইমরান জাপানি আইন অনুযায়ী বিয়ে করেন। টোকিওতে বসবাস শুরু করেন। তাদের ১২ বছরের সংসারে তিন কন্যা সন্তান জন্মগ্রহণ করে। তারা হচ্ছে- জেসমিন মালিকা (১১), লাইলা লিনা (১০) ও সানিয়া হেনা (৭)। এরা তিনজনই টোকিও চফো সিটিতে অবস্থিত আমেরিকান স্কুল ইন জাপানের শিক্ষার্থী ছিলেন।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়