৪০ হাজার বর্জ্যের বিনিময়ে পুরস্কার দিলেন মেয়র আতিক

আগের সংবাদ

বলিউডের নতুন স্বপ্ন কিংখান কন্যা সুহানা

পরের সংবাদ

ইন্টারন্যাশনাল সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন জবি অধ্যাপক

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১০:০৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১০:২৮ অপরাহ্ণ

ইন্টারন্যাশনাল সায়েন্টিস্ট অ্যাওয়ার্ডস-২০২১ এর জন্য মনোনীত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নূর মোহাম্মদ। রবিবার (২২ আগস্ট) ড. নূর মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, ভিডিগুড প্রফেশনাল এসোসিয়েশন থেকে অ্যাওয়ার্ডটি মূলত প্রকাশিত গবেষণা বা বই, গবেষণা অনুদান, দেশীয় ও বিদেশী সেমিনারে উপস্থাপিত পেপারের সংখ্যা, প্রফেশনাল মেম্বারশীপ, জার্নালে এডিটরিয়াল সংযুক্তি, গবেষণা ইন্টারেস্ট, নিজস্ব তত্বাবধায়নে গবেষকও ছাত্র-ছাত্রীর সংখ্যা ইত্যাদি সামগ্রীক বিষয়ের উপর ভিত্তি করে দেয়া হয়।

সংস্থাটি ইন্ডিয়ান ট্রাস্ট অ্যাক্ট-২০১৩ এর একটি অনুমোদিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি প্রথমে বিভিন্ন পেশার মানুষের গবেষণার আবেদনের প্রেক্ষিতে বাছাইকৃত মানদন্ডের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের মেইল প্রদান করেন। এরপর আগ্রহী প্রার্থীরা তাদের বিভিন্ন বিভাগে অ্যাওয়ার্ডে মনোনীত হওয়ার জন্য আবেদন করে থাকেন।

এছাড়া এ অ্যাওয়ার্ড এর ক্ষেত্রে ২৪-৮৪ বছর বয়সী বিজ্ঞানীগণ যারা মূলত গবেষণা ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে অদম্য ভূমিকা পালন করছেন তারা আবেদন করতে পারেন। পরে বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত কমিটি প্রতিটি বিশেষত্ব ক্ষেত্র বা উপ-বিভাগ থেকে অ্যাওয়ার্ডের জন্য দুই জনকে মনোনীত করেন।

সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড অর্জন সম্পর্কে অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন, ভিডিগুড প্রফেশনাল অ্যাসোসিয়েশন ইমেইলের মাধ্যমে আমাকে বিষয়টি নিশ্চিত করেছেন। অ্যাওয়ার্ড অর্জনের সংবাদটি পেয়ে আমি সত্যিই আনন্দিত। কর্মক্ষেত্রে এ ধরনের পুরষ্কার অবশ্যই আমার জন্য অনুপ্রেরণামূলক। আমি সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

রি-আরএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়