×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘বোঝাপড়া': ৩১ আগস্টের পর সরকার গঠন তালেবানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২১, ০৮:৫৪ এএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘বোঝাপড়া': ৩১ আগস্টের পর সরকার গঠন তালেবানের

কাবুলের বিমানবন্দরে মার্কিন সেনা

নতুন সরকার ঘোষণার জন্য ৩১শে অগস্ট পর্যন্ত অপেক্ষা করতে পারে তালেবান। এমনটাই মনে করা হচ্ছে। কিন্তু কেন ৩১শে অগস্ট পর্যন্ত তারা অপেক্ষা করতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, আমেরিকার সঙ্গে তাদের কোনও ডিল হয়ে থাকতে পারে। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি তুলে নেওয়ার পরই তালেবান সরকার গঠনের কথা ঘোষণা করতে পারে।

তালেবানের সঙ্গে কথা বলার পরে নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান কর্মকর্তা সংবাদ সংস্থাকে একথা জানিয়েছেন। ওই আফগান কর্মকর্তার দাবি, তালেবানের সঙ্গে আমেরিকার একটা ডিল হয়েছে। পুরোপুরি মার্কিন সেনা প্রত্যাহার না করা পর্যন্ত ওরা কিছুই করবে না। খবর হিন্দুস্তান টাইমস।

এদিকে গত ১৫ই অগস্ট থেকেই আফগানিস্তানের দখল চলে যায় তালেবানের হাতে। তখন থেকেই তারা আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে। কিন্তু সরকার গঠনের ব্যাপারে চূড়ান্তভাবে তারা কিছু জানায়নি। এদিকে প্রথম দিকে বলা হয়েছিল আফগানিস্তানের প্রাক্তন মন্ত্রী আলি আহমেদ জালালির নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার তৈরি হবে।

পরে অবশ্য সেই পরিকল্পনা বাতিল করে দেওয়া হয়। কারণ তালিবান চাইছে পুরো রাষ্ট্রক্ষমতা দখল করতে। এখানে তারা আর কাউকে ভাগ দিতে চায় না। এদিকে জালালিও জানিয়ে দিয়েছিলেন এই ধরনের পদের ব্যাপারে তাঁর কোনও আগ্রহ নেই।

বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তানে কোনও সরকার নেই। বিদেশি বাহিনী ইচ্ছুক দেশবাসীকে অন্য়ত্র চলে যেতে সহায়তা করছে। অন্যদিকে প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লা শেখ যিনি ১৫ই অগস্ট দেশ ছেড়েছিলেন তিনি দেশের কেয়ার টেকার রাষ্ট্রপতি হিসাবে নিজেকে ঘোষণা করেছেন। অনুমান করা হচ্ছে তিনি সম্ভবত পঞ্জশিল উপত্যকায় রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App