×

চিত্র বিচিত্র

বজ্রপাতে সাড়ে ৫শ’ ভেড়ার মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২১, ০৬:২২ পিএম

বজ্রপাতে সাড়ে ৫শ’ ভেড়ার মৃত্যু

বজ্রপাতে মারা পড়েছে শত শত ভেড়া। ছবি: জেনিউজ

জর্জিয়ার গণমাধ্যমে নজিরবিহীন ও মর্মান্তিক এক ভিডিও ফুটেজ দেখা গেছে। খোলা মাঠে পড়ে আছে শত শত ভেড়া। সবই মৃত। এরই মধ্যে পেট ফুলে ওঠেছে এগুলোর। দেশটির দক্ষিণাঞ্চলের শহর নিনোতমিদা। সেখানকার পাহাড়ি তৃণভূমিতেই ঘটেছে এই দুঃখজনক ঘটনা। সবগুলো ভেড়াই মরেছে মাত্র একটি বজ্রপাতে। গুনে দেখা গেছে, মৃত ভেড়ার সংখ্যা ৫৫০টি। এলাকার মানুষজন এ ঘটনায় হতবাক হয়ে পড়েছেন। তারা বলছেন, এর আগে এমন বিস্ময়কর ঘটনার মুখোমুখি কখনো হয়নি এলাকাবাসী।

গত ৯ আগস্ট ভেড়ার খামারের মালিক নিকোলাই লেভানভ একটা ফোন কল পান। টাম্বোভকা গ্রাম থেকে ফোনটি এসেছে। তার খামারের রাখাল খুবই দুঃখজনক এক সংবাদ দেন তাকে। জানায়, তার খামারের শতাধিক ভেড়া বজ্রপাতে মারা গেছে। লেভানোভ তখনও জানতে পারেন নি, তার পালের ছাড়াও, পাশের খামারের আরও চার শতাধিক ভেড়া একই ঘটনায় মারা পড়েছে। ভাগ্য ভালো, বজ্রপাতে ওই খামারের রাখাল অজ্ঞান হয়ে পড়লেও, তিনি বেঁচে গেছেন। এরই মধ্যে ওই রাখাল সেরে ওঠেছেন।

মাউন্ট আবুল পাহাড়ি এলাকাটি ভেড়ার পাল চরানোর জন্য খুব জনপ্রিয়। লেভানোভ ও অন্যান্য ক্ষতিগ্রস্থ খামারি এরই মধ্যে দেশটির সরকারের কাছে আর্থিক সহায়তা চেয়েছেন। সরকারের তরফে নিনোতমিদা শহরের মেয়র বলেছেন, অবশ্যই আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে এর আগে দেশের বিজ্ঞন বিভাগীয় কর্তৃপক্ষের মাধ্যমে বিষয়টি সত্য বলে প্রমাণ করিয়ে নিতে হবে। নিশ্চিত হতে হবে, ভেড়াগুলো বজ্রপাতেই মারা পড়েছে।

সূত্র: অডিটিসেন্ট্রালডটকম

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App