নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাজধানীতে বিদ্যুস্পৃষ্টে নিহত ১

পরের সংবাদ

জাপান থেকে এলো অ্যাস্ট্রাজেনেকার আরও ৮ লাখ টিকা

প্রকাশিত: আগস্ট ২১, ২০২১ , ৪:২৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২১, ২০২১ , ৬:৩৯ অপরাহ্ণ

জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার চতুর্থ চালান হিসেবে আরও ৭ লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ টিকা দেশে এসে পৌছেছে।

বিশ্ব উদ্যোগ কোভ্যাক্সের আওতায় এসব টিকা বহনকারী একটি ফ্লাইট শনিবার (২১ আগস্ট) বিকেলে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে।

এটি কোভ্যাক্সের আওতায় বাংলাদেশে আসা চতুর্থ চালান। এর আগে গত ২৪ জুলাই জাপান থেকে প্রথম চালানে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ, ৩১ জুলাই দ্বিতীয় চালানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ এবং সর্বশেষ ২ আগস্ট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকার তৃতীয় চালান আসে।

আজকের চালান নিয়ে মোট ২৪ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠাচ্ছে জাপান। কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে দেওয়া জাপানের উপহারের হিসেবে আসছে এই টিকা। শুক্রবার টিকার এ চালানটি টোকিও বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে গণটিকাদান শুরু হয়েছিল। সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার তিন কোটি ডোজ কিনতে চুক্তি করেছিল সরকার।

কিন্তু ৭০ লাখ ডোজ আসার পর ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে আর এর চালান আসেনি। এর বাইরে ভারত সরকার উপহার হিসেবে দিয়েছিল ওই টিকার ৩২ লাখ ডোজ। এর মধ্যে বাংলাদেশ চীন থেকে টিকা কেনা শুরু করেছে।

কোভ্যাক্সের আওতায় ফাইজার, মডার্নার কোভিড টিকাও এসেছে। পাশাপাশি উপহার হিসেবে জাপানের মোট ৩০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার কথা রয়েছে, চার দফায় যার মোট ২৪ লাখ ডোজ পেতে যাচ্ছে বাংলাদেশ।

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ৩০ লাখ টিকা দেওয়ার ঘোষণা দেয় জাপান। সে অনুযায়ী, গত ২৪ জুলাই ২ লাখ ৪৫ হাজার ২০০ টিকার প্রথম চালান ঢাকায় পাঠায় জাপান। পরে ৩১ জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ টিকার দ্বিতীয় চালান আসে। আর ২ আগস্ট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ টিকার তৃতীয় চালান ঢাকায় এসে পৌঁছায়।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়