×

জাতীয়

আগস্টেই মেইন লাইনে মেট্রোরেল দেখবে নগরবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২১, ০৮:১৫ পিএম

আগস্টেই হবে ট্রায়াল। মেইন লাইনে মেট্রোরেলের চলাচল দেখবে নগরবাসী। অপেক্ষার আর মাত্র ১০ দিন। ভায়াডাক্টে ধীরে ধীরে চলবে মেট্রোরেল।

এরপর ১১০ কিলোমিটার গতিতে চালানো হবে, পরে যাত্রী নিয়ে চলাচল করবে স্বপ্নের মেট্রোরেল। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, চলতি মাসে ভায়াডাক্টের উপরে উঠবে মেট্রোরেল।

খুব শতর্কতার সঙ্গে এ ট্রায়াল রান পরিচালনা করা হবে। তারপর ১১০ কিলোমিটার গতিতে চলবে। এর পরেই শুরু হবে যাত্রীসহ ট্রায়াল রান। বিশ্বের অন্যান্য দেশ যেভাবে শুরুটা করে আমরাও একই পদ্ধতি ফলো করবো।

 ‘বার বার করোনার ধাক্কা সামলেও সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে কাজ। প্রথম নয়টি স্টেশনের অবকাঠামোর কাজ প্রায় শেষ ‘

‘এরমধ্যে প্রথম পাঁচটিতে বসেছে শেড। তিনটিতে বসানো হয়েছে চলন্ত সিঁড়ি। জুলাই শেষে সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। ’

প্রথম পর্যায়ে নির্মাণের জন্য যে অগ্রগতি সেটা ৮৭ দশমিক ৮০ শতাংশ এবং দ্বিতীয় পর্যায়ের কাজের অগ্রগতি এটা ৬৫ দশমিক ৪৮ শতাংশ। আমাদের ইএন্ডেম সিস্টেমের ও রোল স্টোকের যে অগ্রগতি এটা ৫৯ দশমিক ৪৮ শতাংশ বলেও জানান তিনি।

শুক্রবার তৃতীয় ও চতুর্থ কোচের সেট জেটি ঘাট থেকে দিয়াবাড়ীর ডিপোত নেওয়া হয়েছে। ছয়টি বগির সেট নিয়ে ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয় বিদ্যুৎচালিত এ ট্রেন।

ফলে ২৪ সেট ট্রেনের মধ্যে চার সেট এখন দেশে। এভাবে জাপান থেকে আসবে আরও ২০ সেট। মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

এরপরই কোচগুলো লাইনে তোলা হবে। এ কাজে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App