আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

ঋত্বিক-জয়ার ‘বিনিসুতোয়’ স্বপ্ন আর বাস্তবের পার্থক্য

পরের সংবাদ

ইউরিক অ্যাসিড বেশি হলে সুস্থ থাকার উপায়

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:৫৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:৫৭ অপরাহ্ণ

ইউরিক অ্যাসিড হওয়া মানেই অনেক ধরনের খাবার খাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ তৈরি হয়ে যায়। ধরুন, আপনি পালং শাক খেতে ভালবাসেন, কিন্তু ইউরিক অ্যাসিড থাকলে সেটা আর খেতে পারবেন না। এই ভাবেই খাবার তালিকা থেকে বাদ পড়ে যায় টমেটো, মুসুর ডাল, বিউলির ডাল, পাঁঠার মাংস। কিন্তু শুধু এগুলি না খেলেই কি কমবে ইউরিক অ্যাসিড? সেই সঙ্গে ধূমপান ও অ্যালকোহলের অভ্যাস একেবারেই ত্যাগ করতে হবে।

দীর্ঘক্ষণ বসে থাকলে যেহেতু ইউরিক অ্যাসিড বেড়ে যায়, তাই নিয়মিত শরীরচর্চা করাও জরুরি। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন প্রতি ৩০ মিনিট বসার পর অন্তত ৩ মিনিট করে দাঁড়াতে। লিফটে উঠে উঠে অভ্যাস খারাপ করে ফেলছেন? প্রতি দিন নিয়মিত সিঁড়ি বেয়ে একটি তলা উঠুন।

সপ্তাহে অন্তত দু’দিন স্ট্রেংথ ট্রেনিং ও প্রতিদিন স্ট্রেচিং আর যোগাসন করার অভ্যাস গড়ে তুলুন। শরীরচর্চার সঙ্গে সঙ্গে কিন্তু পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া ও ঘুমনোও জরুরি।

কী খাবেন না?
টমেটো কেচআপ, ক্যানড ড্রিঙ্কস, চকোলেট, চিপস, বিস্কুট ও প্যাকজেড ফুড খাওয়া একেবারেই চলবে না। এইগুলি খাওয়ার অভ্যেস থাকলে এখন থেকেই সতর্ক হোন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়