×

শিক্ষা

স্থিতিশীল উন্নয়নে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়ন অপরিহার্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২১, ১০:৩১ পিএম

স্থিতিশীল উন্নয়নে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়ন অপরিহার্য

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রয়েছে, তা স্থিতিশীল রাখার স্বার্থে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প জাতির সামনে নেই। বিষয়টি সামনে রেখে সামগ্রিক শিক্ষা ব্যবস্থাকে বঙ্গবন্ধু’র শিক্ষা দর্শনের আলোকে ঢেলে সাজাতে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জীবন জীবিকাকে প্রাধান্য দিয়ে সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণেও কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাজধানীর ইনস্টিটিউট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) ভবনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধুর বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা দর্শন বাস্তবায়নে করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের যে সমূহ সম্ভাবনা ও চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবেলা ও কর্মবাজারের চাহিদা পূরণে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা অপরিহার্য। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। স্বাগত ও সূচনা বক্তব্য রাখে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্রকৌসের সধারণ সম্পাদক মো. জাফর আলী সিকদার।

এ সময় বাঙ্গালি জাতিসত্তা বিকাশে বঙ্গবন্ধুর অবদান শ্রদ্ধর সঙ্গে স্মরণ করেন তারা। যে কোনো মূল্যে বঙ্গবন্ধু’র সোনার বাংলার আদলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ সফলকরণে মানবসম্পদ উন্নয়নে সরকারের নীতি বাস্তবায়নে জোর দেন তারা। বক্তারা, উন্নয়ন পরিকল্পনা এগিয়ে নিতে দক্ষ মানবসম্পদ হিসেবে ডিপ্লোমা প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে উল্লেখ করে ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত সমস্যা সমাধানে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এ সময় সাধারণ সম্পাদকের বক্তব্যে মো. জাফর আলী সিকদার সহকারী প্রকৌশলীর সকল শূন্য পদে পদোন্নতি/চলতি দায়িত্ব প্রদান, পিএসসিতে নিয়োগ প্রক্রিয়াধীন উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) এর ৩৬১ টি শূন্য পদ পূরণ, সহকারী প্রকৌশলীর নতুন পদ সৃষ্টিসহ দাখিলকৃত ৩ হাজার ৬১০ জনবল সম্বলিত অর্গানোগ্রাম অনুমোদনের ব্যবস্থা গ্রহণ, উপ-সহকারী প্রকৌশলীদের বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন, নির্বাহী প্রকৌশলীদের যানবাহন সমস্যা সমাধানে জনপ্রশাসন মন্ত্রণালয়ে দাখিল করা টিওএন্ডই অনুমোদন, উপজেলা পর্যায়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলীদের উপজেলা উন্নয়ন ও পর্যালোচনা সভায় সদস্য মনোনয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য অতিথিদের প্রতি আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App