×

আন্তর্জাতিক

বিদেশি সেনার সহযোগী আফগানদের হন্যে হয়ে খুঁজছে তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২১, ১১:২৫ পিএম

আফগানিস্তানে দুই দশক ধরে মার্কিন ও ন্যাটো সেনারা অবস্থানের সময় তাদের হয়ে কাজ করা আফগান নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে তালেবান। জাতিসংঘের একটি গোপন নথিতে এ কথা উল্লেখ করা হয়েছে। ‘নরওয়েজিয়ান সেন্টার ফর গ্লোবাল অ্যানালাইসিস’ এ নথি তৈরি করে জাতিসংঘকে দিয়েছে। বিবিসি এই নথি হাতে পেয়েছে।

এতে বলা হয়, তালেবানের নিশানায় থাকা এই আফগানরা নিজে থেকে ধরা না দিলে তাদেরকে গ্রেপ্তার করা হচ্ছে। কিংবা তাদের পরিবারের সদস্যদেরকে মেরে ফেলা বা গ্রেপ্তার করার হুমকি দেওয়া হচ্ছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর বিদেশি বাহিনীকে সহায়তাকারী আফগানদের ক্ষমা করে দেওয়া এবং কারও ওপর কোনও প্রতিশোধ না নেওয়ার ঘোষণা দিয়েছিল তালেবান। কিন্তু এ নথি ভিন্ন কথাই বলছে। নথিতে  বলা হচ্ছে, মার্কিন ও নেটো বাহিনীকে সহায়তাকারী আফগানদের তালিকা ধরে তাদেরকে খুঁজছে তালেবান যোদ্ধারা। বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালাচ্ছে তারা।

এমনকি আফগানিস্তান ছেড়ে যেতে রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হওয়া মানুষদের মধ্যেও বিদেশি সেনাদেরকে সহায়তাকারী আফগানদের খোঁজা হচ্ছে।

এই আফগানদের মধ্যে বিশেষ করে ঝুঁকিতে আছেন আগের সরকারের সেনা ও পুলিশ সদস্যরাসহ তদন্ত ইউনিটগুলোতে কাজ করা ব্যক্তিরা। তালেবান যোদ্ধারা আফগানিস্তানের প্রধান নগরীগুলো দখলের আগে থেকেই এই আফগানদের তালিকা তৈরির কাজ করেছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর গত মঙ্গলবার প্রথম সংবাদ সম্মেলনে এসে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছিলেন, ‘আফগানিস্তান আর কোনও যুদ্ধক্ষেত্র নয়। যারাই এতদিন আমাদের বিরুদ্ধে লড়াই করেছে, সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি। শত্রুতার দিন শেষ হয়েছে। কাউকেই শত্রু হিসাবে গণ্য করা হবে না।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App