×

অর্থনীতি

তিন মাসে খেলাপি ঋণ বাড়ল ৩ হাজার ৮৯৯ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২১, ১০:৫৪ পিএম

নানা সুবিধা দেয়ার পরেও ব্যাংকিংখাতের খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সব শেষ প্রতিবেদন অনুযায়ী, গত মার্চ থেকে জুন পর্যন্ত তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ৩ হাজার ৮৯৯ কোটি টাকা বা  শূন্য দশমিক ১৩ শতাংশ। তথ্য অনুযায়ী, সরকারি-বেসরকারি প্রায় সব ব্যাংকের খেলাপি ঋণ বেড়েছে। এর মধ্যে করোনায় ক্ষতিতে পড়া ব্যবসায়ীরা যেমন আছেন, আবার পুনঃতফসিল করা ঋণও নতুন করে খেলাপি হয়ে পড়েছে।

এতে সামনের দিনে ব্যাংকের খেলাপি ঋণের বোঝা আরও বৃদ্ধির আশঙ্কা করছেন ব্যাংকাররা।

তাঁরা বলছেন, এক বছর ঋণ পরিশোধ না করেও কেউ নতুন করে খেলাপি তালিকায় নাম লেখাননি। ফলে ভালো ব্যবসায়ীদের অনেকে ঋণ পরিশোধ করা ভুলে গেছেন। আবার করোনায় ক্ষতির মুখে পড়ে অনেকের ব্যবসা ঘুরে দাঁড়ায়নি। তাঁরাও ঋণ শোধ করছেন না। ফলে খেলাপি ঋণ বাড়ছেই।

সব মিলিয়ে এখন খেলাপি ঋণের পরিমাণ এক লাখ কোটি টাকা ছুঁইছুঁই। বিতরণ করা মোট ১১ লাখ ৩৯ হাজার ৭৭৬ কোটি টাকা ঋণের মধ্যে খেলাপি হয়ে গেছে ৯৮ হাজার ১৬৪ কোটি টাকা। শতকরা হিসেবে মোট ঋণের ৮ দশমিক ৬১ শতাংশ। খেলাপি।

এর আগে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত খেলাপি ঋণ বেড়েছিল ৬ হাজার ৮০২ কোটি টাকা। এই হিসাবে চলতি বছরের ছয় মাসে খেলাপি ঋণ বাড়ল ১০ হাজার ৭০১ কোটি টাকা। মার্চ মাস শেষে মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৪ হাজার ২৬৫ কোটি টাকা।

প্রসঙ্গত, ২০২০ সালের ডিসেম্বরে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। ওই সময় দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের হার ছিল ৭ দশমিক ৬৬ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App