×

আন্তর্জাতিক

তালেবানদের বিশ্বাস করবেন না: আফগান প্রথম নারী পাইলট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২১, ১১:১২ পিএম

তালেবানদের বিশ্বাস করবেন না: আফগান প্রথম নারী পাইলট

পাইলট নিলুফার রহমানি

নতুন রাজত্বে নারীদের প্রতি আরও মানবিক হওয়ার আশ্বাস দিয়েছে তালেবান নেতৃত্ব। তাঁরা জানিয়েছেন, নারীরাও স্কুলে এবং কর্মক্ষেত্রে অবাধেই যাতায়াত করতে পারবেন। তবে শরিয়ত আইন মেনে। কিন্তু তালেবান নেতৃত্বের এই প্রতিশ্রুতিতে আস্থা রাখা নিয়ে সতর্ক করলেন আফগানিস্তানের প্রথম নারী বায়ুসেনা পাইলট নিলুফার রহমানি।

এখনও আফগানিস্তানে আটকে রহমানির পরিবার। রবিবার তালেবান বাহিনী কাবুল দখলের পর থেকেই পরিবারকে নিয়ে দুশ্চিন্তায় তাঁর রাতের ঘুম উড়েছে। ২০১৩ সাল থেকে রহমানিকেও একাধিক বার খুনের হমকি দিয়েছেন তালেবরা। নিশানা করা হয়েছিল তাঁর পরিবারকে। ২০১৫ সালে আফগানিস্তান ছেড়ে ভারতে চলে এসেছিলেন রহমানি। তারপর ২০১৮ সালে আশ্রয় নেন আমেরিকায়।

সংবাদমাধ্যমে নিজের আশঙ্কার কথা জানিয়েছেন রহমানি। বলেছেন, কিছু দিনের মধ্যেই খোলস ছেড়ে বেরিয়ে আসবে তালেবান। স্বমূর্তি ধারণ করবে। আবার পাথর ছুড়ে হত্যা করা হবে। তাঁর কথায়, আবার আমাকে আর আমার পরিবারকে হুমকি দেওয়া শুরু হয়েছে। ওদের বক্তব্য, আমি ভাল মুসলিম নারী নই। আমি নাকি আমার সংস্কৃতি ভুলে গিয়েছি। আমার মরাই উচিত।

বোরখা না-পরে কর্মক্ষেত্রে যাওয়ার অপরাধে বুধবার এক নারীকে রাস্তাতেই খুন করা হয় আফগানিস্তানে। রহমানি বলেন, এই যুদ্ধ-ঘোষণা আদতে নারীদের বিরুদ্ধে। পুরুষদের বিরুদ্ধে নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App