×

আন্তর্জাতিক

কাবুলে যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক থাকবে না: বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২১, ০৩:৪২ পিএম

গত পাঁচ দিনে কাবুল বিমানবন্দরে ১২ জন নিহত

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে সরিয়ে নেওয়া হবে। বৃহস্পতিবার (১৯ আগস্ট) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, 'পুরোপুরি সৈন্য প্রত্যাহারের সময়সীমা ৩১ আগস্ট হলেও আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে সরিয়ে না নেওয়া পর্যন্ত তারা সেখানে অবস্থান করবে।' এদিকে কাবুল তালেবানের দখলে যাওয়ার পর গত পাঁচ দিনে কাবুল বিমানবন্দরে ১২ জন নিহত হয়েছে বলে এক তালেবান কর্মকর্তা জানিয়েছেন। গুলিতে ও ভিড়ের চাপে পিষ্ট হয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। খবর বিবিসি, এবিসি ও রয়টার্সের

তিনি আরও জানান, আফগানিস্তানে এখনো যুক্তরাষ্ট্রের ১০ থেকে ১৫ হাজার নাগরিক রয়েছেন। পাশাপাশি ৫০ থেকে ৬৫ হাজার আফগান নাগরিক যারা দোভাষী হিসেবে কাজ করছিলেন তাদের সরিয়ে নেওয়া প্রয়োজন।

জো বাইডেন বলেন, চলতি মাসের শেষ নাগাদ সেনা প্রত্যাহার করতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু আফগানিস্তানে এখনো প্রায় ১৫ হাজার মার্কিন নাগরিক আটকে আছেন। আফগানিস্তান ত্যাগ করতে চাওয়া নাগরিকদের সশস্ত্র তালেবান কাবুলের বিমানবন্দরে পৌঁছাতে বাধা দিচ্ছে। যে কারণে ৩১ আগস্টের পরেও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নাগরিক আটকা পড়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, কাবুলে অশান্তি অনিবার্য। বিদেশি সরকার পশ্চিমা নাগরিক এবং তাদের সঙ্গে কাজ করা আফগানদের সরিয়ে নিতে বিমান চলাচল বাড়িয়ে দিচ্ছে।  রাজধানী কাবুলের কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর প্রায় সাড়ে চার হাজার মার্কিন সেনার সাময়িক নিয়ন্ত্রণে আছে। কিন্তু বিমানবন্দরে আসার পথে বিভিন্ন দেশের নাগরিকদের তালেবানরা তাদের চেকপয়েন্টে আটকে দিচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App