×

পুরনো খবর

ধর্ষণ-হত্যা মামলা: সাজা কমল ৩ জনের, একজনের মৃত্যুদণ্ড বহাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ০১:৫৭ পিএম

১৭ বছর আগে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার লালনগরে সাবিনা (১৩) নামের এক মেয়েকে ধর্ষণ ও হত্যা মামলায় শুকুর আলী নামের আসামির মৃত্যুদণ্ড বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

অপর তিন আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন করা হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ পাঁচ বিচারকের আপিল বেঞ্চ বুধবার এ রায় দেয়।

আদালতে আসামি শুকুর আলীর পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান। আসামি সেন্টুর পক্ষে ছিলেন আইনজীবী রাগীব রউফ চৌধুরী।

অপর দুই আসামির পক্ষে রাষ্ট্র নিয়োজিত একজন আইনজীবী ছিলেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

রায়ের পর আইনজীবী রাগীব রউফ চৌধুরী বলেন, এ মামলায় আপিল বিভাগ এক আসামির সাজা মৃত্যুদণ্ড বহাল রেখেছেন। এছাড়া বাকি তিন আসামির সাজা কমিয়ে মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন দিয়েছেন। একই সঙ্গে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত।

সাজা কমে যাবজ্জীবন পাওয়া তিন আসামি হলেন, নুরুদ্দিন সেন্টু, আজানুর রহমান ও মামুন হোসেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৪ সালের ২৫ মার্চ রাতে দৌলতপুর উপজেলার লালনগর গ্রামের আব্দুল মালেক ঝনুর মেয়ে সাবিনা (১৩) প্রতিবেশীর বাড়িতে টেলিভিশন দেখে বাড়ি ফেরার পথে আসামিরা তাকে অপহরণ করে। এরপর লালনগর ধরমগাড়ী মাঠের একটি তামাক ক্ষেতে নিয়ে তাকে ধর্ষণের পর হত্যা করে তারা।

এ ঘটনায় পরের দিন সাবিনার বাবা আব্দুল মালেক ঝনু বাদী হয়ে পাঁচজনকে আসামি করে দৌলতপুর থানায় মামলা করেন।

এ মামলার বিচার শেষে কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আকবর হোসেন ২০০৯ সালের ৪ ফেব্রুয়ারি পাঁচজনের মৃত্যুদণ্ড দিয়ে রায় দেয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি হলেন, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার লালনগর গ্রামের খয়ের আলীর ছেলে শুকুর আলী, আব্দুল গনির ছেলে কামু ওরফে কামরুল, পিজাব উদ্দিনের ছেলে নুরুদ্দিন সেন্টু, আবু তালেবের ছেলে আজানুর রহমান ও সিরাজুল প্রামাণিকের ছেলে মামুন হোসেন।

পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি (ডেথ রেফারেন্স) হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল করেন। এর মধ্যে কামু ওরফে কামরুল মৃত্যুবরণ করায় মামলার থেকে তার নাম বাদ যায়।

পরবর্তী সময়ে ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট চার আসামির মৃত্যুদণ্ড বহাল রাখে। এরপর আসামিরা আপিল করেন। আপিল বিভাগ শুনানি শেষে বুধবার চূড়ান্ত রায় দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App