×

অর্থনীতি

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা গড়ে তোলার আহ্বান বিজিএমইএর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ০৭:০০ পিএম

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা গড়ে তোলার আহ্বান বিজিএমইএর

চেঙ্গু ও চিকুনগুনিয়া সচেতনতায় বিজিএমইএ

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে মালিক, শ্রমিক-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের কারখানা ও নিজ নিজ বাসাবাড়ি নিয়মিত পরিস্কার রাখার আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

বুধবার (১৮ আগস্ট) ইউনি গার্মেন্টস লিমিটেডের কারখানায় চেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতা সৃষ্টির জন্য আয়োজিত সভায় তিনি এ আহ্বান জানান।

এ সময় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, হারুন অর রশিদ, নাভিদুল হক, ইমরানুর রহমান, তানভির হাবিব, এএম শফিউল করিম (খোকন), হাসান (জ্যাকি), এম, এহসানুল হক, সাবেক পরিচালক ও কাস্টমস (সমুদ্র) বিষয়ক বিজিএমইএর স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ এবং ইউনি গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা সারওয়ার রিয়াদ উপস্থিত ছিলেন। সম্প্রতি বিজিএমইএ ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে ১০ দফা নির্দেশনা দিয়ে একটি গাইডলাইনও সদস্যভুক্ত কারখানাগুলোর কাছে পাঠিয়েছে বিজিএমইএ।

সভায় বিজিএমইএ সভাপতি বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর, যার বাহক এডিস মশা। স্থির পানিতে এডিস মশা বংশ বৃদ্ধি করে। তাই এডিস মশা নিয়ন্ত্রণে মশার উৎপত্তিস্থল ও প্রজনন উৎসে নজর দিতে হবে। সভায় বিজিএমইএ-এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বর্ষার এই সময়ে যথাযথ পদক্ষেপ নেয়া না হলে ভয়াবহ রূপে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিতে পারে। সবাই মিলে প্রতিরোধক ব্যবস্থাগুলো গ্রহণ করলে ডেঙ্গুর এই ভয়াবহ প্রাদুর্ভাব ঠেকানো সম্ভব। তিনি এ বিষয়ে সবাইকে এগিয়ে আসা এবং নিজ নিজ দায়িত্ব পালনে অনুরোধ জানান।

সভা শেষে বিজিএমইএ সভাপতি পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধক লিফলেটও বিতরণ করেন। এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিএমইএ কর্তৃক গৃহীত ধারাবাহিক কর্মসূচির আওতায় বিজিএমইএ নেতারা ইউনি গার্মেন্টসের কারখানা চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। একইসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App