×

আন্তর্জাতিক

ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট পালিয়ে সংযুক্ত আরব আমিরাতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ০৯:৪২ পিএম

আফগানিস্তানের সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনির অবস্থান জানা গেছে। রোববার তালেবানরা কাবুল দখল করে নেয়ার পর পালিয়ে যান গনি। এরপর থেকে তার অবস্থান সম্পর্কে ধোঁয়াশা তৈরি হয়েছিল। এখন জানা যাচ্ছে, তাকে আশ্রয় দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। খবর বিবিসি বাংলার

এদিকে তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত অভিযোগ করেছেন যে, আশরাফ গনি রবিবার যখন দেশ ছাড়েন তখন তার সাথে করে তিনি ১৬ কোটি ৯০ লক্ষ ডলার নিয়ে যান। রাষ্ট্রদূত মোহম্মদ জহির আগবার, আশরাফ গানির আফগানিস্তান ত্যাগকে, দেশ ও জাতির সাথে বিশ্বাসঘাতকতা বলে বর্ণনা করেন। তিনি তাজিকিস্তানের রাজধানী দুশানবে-তে আফগান দূতাবাসে এক সংবাদ সম্মেলনে একথা বলেন।

তিনি আরও ঘোষণা করেন যে, দূতাবাস সাবেক ডেপুটি প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ-কে আফগানিস্তানের অস্থায়ী প্রেসিডেন্ট হিসাবে স্বীকৃতি দিচ্ছে। আফগানিস্তানের পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট আশরাফ গানি সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন বলে উপসাগরীয় রাষ্ট্রটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, ইউএই পররাষ্ট্র এবং আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রণালয় নিশ্চিত করছে যে, মানবিক কারণে সংযুক্ত আরব আমিরাত আশরাফ গানি এবং তার পরিবারকে দেশটিতে স্বাগত জানাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App