×

জাতীয়

শাপলা চত্বরে নাশকতায় আফেন্দির জামিন মঞ্জুর, ইসলামাবাদীর নামঞ্জুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২১, ০৩:১০ পিএম

শাপলা চত্বরে নাশকতায় আফেন্দির জামিন মঞ্জুর, ইসলামাবাদীর নামঞ্জুর

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মঞ্জুরুল ইসলাম আফেন্দি ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী।

২০১৩ সালের ৫ মে রাজধানীর শাপলা চত্বরে নাশকতায় পল্টন থানাসহ মতিঝিল থানায় দায়ের করা একাধিক পৃথক মামলার ছয়টিতে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মঞ্জুরুল ইসলাম আফেন্দির জামিন মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (১৭ আগস্ট) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোর্শেদ আল মামুন ভূইয়ার আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

এদিন পল্টন ও মতিঝিল থানায় নাশকতাসহ সাত মামলায় আফেন্দির জামিনের আবেদন করেন তার আইনজীবী। পরে এ আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষে আদালত ছয়টি মামলায় তার জামিন মঞ্জুর করেন।

নাশকতা মামলায় তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ২০১৩ সালে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের অবরোধ কর্মসূচিতে নাশকতা চালায় নেতাকর্মীরা। এসময় তারা রাজধানীর মতিঝিল, পল্টন, দৈনিক বাংলার মোড়ে যানবাহন ও সরকারি-বেসরকারি স্থাপনায় ভাঙচুর ও অগ্নিকাণ্ড ঘটায়। এ অভিযোগে পুলিশ বাদি হয়ে রাজধানীর মতিঝিল ও পল্টন থানায় হেফাজতের একাধিক নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। আফেন্দির নামেও একাধিক মামলা দায়ের করা হয়।

এ মামলায় গত ১৪ এপ্রিল রাত ১০ টা ৫০ মিনিটে হাতিরপুলের নিজ বাসা থেকে আফেন্দিকে গ্রেপ্তার করে ডিবির একটি টিম। পরের দিন তাকে আদালতে তোলা হলে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। এ রিমান্ড শেষে পৃথক তিন নাশকতা মামলায় তাকে গ্রেপ্তার সাত দিন করে ফের ২১ দিনের রিমান্ডে নিতে আদেশ দিয়েছিলেন আদালত।

এরপর ১১ আগস্ট পল্টন থানার নাশকতার পৃথক তিন মামলায় আফেন্দিকে জামিন দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মো. নোমানের আদালত।

এদিকে শাপলা চত্বরে নাশকতার একই ঘটনায় পল্টন থানায় দায়ের করা পৃথক দুই মামলায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীর জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। আজ মঙ্গলবার মামলা দুইটিতে জামিনের আবেদন করেন তার আইনজীবী।

পরে আফেন্দি শুনানি হওয়া ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোর্শেদ আল মামুন ভুইয়ার একই আদালত ইসলামাবাদীর জামিন আবেদন নামঞ্জুর করেন। এর আগে গত ১১ মে রিমান্ড শেষে এ হেফাজত নেতাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছিলেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App