×

আন্তর্জাতিক

তালেবানের রাজনৈতিক প্রধান আবদুল গনি ফিরলেন দেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২১, ০৯:৫১ পিএম

তালেবানের রাজনৈতিক প্রধান আবদুল গনি ফিরলেন দেশে

মোল্লা আবদুল গনি বারদার

২০ বছর পর দেশে ফিরেছেন আফগানিস্তানের তালেবানের রাজনৈতিক প্রধান মোল্লা আবদুল গনি বারদার। মঙ্গলবার দলের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে তিনি আফগানিস্তানের কান্দাহার অঞ্চলে পৌঁছান। খবর বিবিসির।

সিএনএন জানিয়েছে, মোল্লাহ বারাদার বেশ কয়েকজন উচ্চপদস্থ তালেবান নেতাদের সঙ্গে নিয়ে কাতারের রাজধানী দোহা থেকে আফগানিস্তানের কান্দাহার প্রদেশের উদ্দেশে রওনা দেন।

খবরে বলা হয়, আফগানিস্তানে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সামরিক অভিযানের মুখে তালেবান ক্ষমতাচ্যুত হওয়ার পর তালেবানের উপ-প্রধান মোল্লাহ বারাদার বিগত ২০ বছরে আফগানিস্তানে পা রাখেননি।

তালেবান ক্ষমতা নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও সংগঠনটির উপপ্রধান (রাজনীতি) মোল্লা বারাদার নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। আর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পেতে পারেন মোল্লা ওমরের ছেলে ও তালেবানের সামরিক সর্বাধিনায়ক মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তবে দেশের নিয়ন্ত্রণ ‘আমিরুল মুমিনিন’ হিবাতুল্লাহ আকুন্দজাদার হাতে থাকবে।

তালেবান কাবুলে ঢোকার পর মোল্লাহ আব্দুল গনি বারাদার বলেছিলেন, এখন এই মুহূর্তটি তালেবানের জন্য একটা পরীক্ষা। এই সময়ে আমরা একটি পরীক্ষার মুখোমুখি হচ্ছি। কারণ এখন দেশের জনগণের নিরাপত্তার দায়িত্ব আমাদের কাঁধে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App