×

জাতীয়

এলপিজি নিয়ে বিইআরসির গণশুনানি স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২১, ১০:২০ পিএম

এলপিজির মূল্য পুননির্ধারণে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) গণশুনানি স্থগিত করা হয়েছে। হাইকোর্ট কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) দায়ের করা এক রিটের প্রেক্ষিতে বিইআরসি’র উদ্যোগ আটকে যায়। মঙ্গলবার (১৭ আগস্ট) গণশুনানীর দিন নির্ধারণ করা হলেও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গণশুনানী স্থগিত থাকবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মো: আব্দুল জলিল জানান, ক্যাবের দায়ের করা রিট আবেদনের নোটিশটি আমরা হাতে পেয়েছি। তবে এখন পর্যন্ত আদালতের আদেশের কপি আমরা পাইনি। আদালতের নির্দেশ অবশ্যই পালন করতে হবে। আমরা কমিশনের মিটিংয়ে বসে বিষয়টি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো। হাইকোর্টের রুল বিশ্লেষণ করে বিইআরসির পক্ষ থেকে জবাব দেয়া হবে।

জানা গেছে, দেশে এলপিজি গ্যাসের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। ২০ বছর আগে এলপিজি’র ব্যবহার শুরু হওয়ার পর থেকে কোম্পানীগুলো নিজেদের ইচ্ছেমতো দামে ভোক্তাদের কাছে বিক্রি করতো। সরকারের কোনো নিয়ন্ত্রণ ছিলো না। বিষয়টি নিয়ে ২০১৬ সালে ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রিট আবেদন করে। দীর্ঘদিন পর ২০২০ সালের ২৫ আগষ্ট আদালত আদেশের এক মাসের মধ্যে এলপিজির দাম নির্ধারণের জন্য জ্বাালানী নিয়ন্ত্রণ সংস্থা বিইআরসিকে নির্দেশ দেন। কিন্তু রহস্যজনক কারণে বিইআরসি আদালতের নির্দেশ অমান্য করে দাম নির্দারনের কোনো উদ্যোগ নেয়নি। এরপর আদালত কঠোর অবস্থান নিলে বিইআরসি আদালতের কাছে ক্ষমা চায় এবং গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে।

এরপরে আরো চারটি আদেশ দেয়। ভোক্তা পর্যায়ে সরকারি এলপিজি গ্যাসের প্রতি সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৫৯১ টাকা এবং বেসরকারি কোম্পানীর সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৯৭৫ টাকা নির্ধারণ করা হয়। বিইআরসি তখন আরো জানায় যে, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রতিমাসেই দাম পরিবর্তিত হতে পারবে। সর্বশেষ বিইআরসি গত ২৯ জুলাই আদেশ দেয়। এই আদেশ অনুযায়ী বর্তমানে এলপিজি’র সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৯৯৩ টাকা নির্ধারণ করা হয়। সরকারি সিলিন্ডারের আগের দাম ৫৯০ টাকাই বহাল রয়েছে। কিন্তু দেশীয় কোম্পানীগুলো বিইআরসি’র আদেশ অনুযায়ী দেশের কোথাও এলপিজির সিলিন্ডার বিক্রি করেনি। ব্যবসায়ীরা বার বার আন্তর্জাতিক বাজারে পাইকারি গ্যাসের দামের সঙ্গে সামঞ্জস্য না থাকার অজুহাত দেখিয়ে আসছে। সব সময়ই বেসরকারী কোম্পানীগুলো নির্ধারিত দামের চেয়ে সিলিন্ডার প্রতি ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত বেশি দামে ভোক্তাদের কাছে বিক্রি করছে।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, বেসরকারী কোম্পানীগুলোকে সুবিধা দিতেই বিইআরসি নিয়ম ভঙ্গ করে আবারো গতকাল মঙ্গলবার এলপিজির’র দাম নির্ধারণে গণশুনানীর উদ্যোগ নিয়েছিলো। কিন্তু ক্যাবে দায়ের করা রিটের পর হাইকোর্ট রুল জারি করেছে। ক্যাবের জ্বালানি উপদেষ্টা ও বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম জানান, এলপিজি ব্যবসায়ীরা অনেকদিন ধরেই ভোক্তাদের জিম্মি করে মুনাফা নিয়েছে। আমরা শৃঙ্খলায় ফেরানোর চেষ্টা করলেই তারা বাঁধা দিচ্ছে। বিইআরসি তাদের নির্ধারণ করা মূল্য ব্যবসায়ীদের মানাতে বাধ্য করতে পারেনি, এটা বিইআরসি’র ব্যর্থতা। এরপরেও তারা আবার দাম পূর্ণনির্ধারণের উদ্যোগ নিলে আমরা আবারো আদালতের কাছে গিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App