×

খেলা

লর্ডসে জয়ের সুবাস পাচ্ছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ১১:৪৭ পিএম

লর্ডসে জয়ের সুবাস পাচ্ছে ভারত

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে সোমবার নবম উইকেটে ৯০ রানের অপরাজিত পার্টনারশিপ গড়ে মাঠ ছাড়ছেন দুই পেসার মোহাম্মদ শামী ও জাসপ্রিত বুমরাহ।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের পঞ্চম দিন দলের কঠিন মুহূর্তে হাল ধরেন দুই পেসার মোহাম্মদ শামী ও জাসপ্রিত বুমরাহ। একটা সময়ে ব্যাটিং বিপর্যয়ে পরে রবিশাস্ত্রীর শিষ্যরা। সেখান থেকে তাদের শক্ত অবস্থানে পৌঁছে দেন শামী ও বুমরাহ। যেখানে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ম্যাচটির দ্বিতীয় ইনিংসে ৩১ বল খেলে ২০ রান করেন, সেখানে শামী ৭০ বল খেলে ৫৬ রান করেন। এর মাধ্যমে তিনি দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান করেন। এমনকি জাসপ্রিত বুমরাহ ও কোহলির চেয়ে বেশি রান করেছেন। তিনি ৬৪ বল খেলে ৩৪ রান করেন। তাদের নবম উইকেটে অপ্রতিরোধ্য পার্টনারশিপের বদৌলতে ইংলিশদের ২৭২ রান টার্গেট দিতে সমর্থ হয় ভারত। এই রান তাড়া করে খেলতে নেমে ইংল্যান্ড দ্রুত দুটি উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯০ রান করে ইংল্যান্ড।

ইংলিশদের যে ৭টি উইকেটের পতন ঘটেছে তা ভাগাভাগি করে নেন চার ভারতীয় বোলার। মোহাম্মদ সিরাজ,বুমরাহ এবং ইশান্ত শর্মা প্রত্যেকে ২টি করে এবং হাফসেঞ্চুরি হাঁকানো শামী তুলে নেন এক উইকেট।

এখনো ইংল্যান্ডকে জিততে হলে করতে হবে ১৮২ রান। যা স্বাগতিকদের জন্য কঠিন মিশন। ভারতের জয় যে সময়ের ব্যাপার তা আর বলার অপেক্ষা রাখে না। ইংল্যান্ডের ৩ উইকেটের পতন হলেই জয় পাবে বিরাট কোহলির ভারত।

ম্যাচটির প্রথম ইনিংসে ভারত সব উইকেট হারিয়ে ৩৬৪ রান করে। জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৩৯১ রান করে। এরপর ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ২৯৮ রান করে। এতেই ইংল্যান্ডের সামনে ২৭২ রানের বিশাল লক্ষ্যমাত্রা দাঁড় হয়ে যায়।

লর্ডস টেস্টের চতুর্থদিনও মনে হয়েছিল যে টেস্টটি ড্র হবে। চতুর্থদিন শেষে ভারত ছয় উইকেট হারিয়ে ১৮১ রান করে। এরপর সোমবার দলের রানের খাতায় ২০৯ রান হতেই আটটি উইকেট হারিয়ে ফেলে তারা। তখন মনে হচ্ছিল ভারতের ব্যাটিং একটু পরে শেষ হবে। কিন্তু শামী ও বুমরাহ মিলে ইংল্যান্ডের খেলোয়াড়দের বেকায়দায় ফেলে দেন।

ম্যাচের চতুর্থ দিন অপরাজিত ছিলেন ঋসভ পন্ত ও ইশান্ত শর্মা। এদিন ঋসভ পন্ত ১৪ রানে অপরাজিত ছিলেন। অপরদিকে ইশান্ত শর্মা ৪ রানে অপরাজিত ছিলেন। কিন্তু গতকাল চতুর্থদিন তারা বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ঋসভ পন্ত ৪৬ বল খেলে ২২ রান করার পর অলি রবিনসনের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন। তখন ভারতের সংগ্রহ ১৯৪ রান। পন্ত আউট হওয়ার পর ইশান্ত শর্মাও বেশিক্ষণ টিকতে পারেননি। তিনি ২৪ বল খেলে ১৬ রান করে সেই অলি রবিনসনের বলেই আউট হন। এদিকে কোহলি বেশ কয়েকদিন যাবৎ নিজের ফর্ম ফিরে পাচ্ছেন না। টেস্টে তিনি বাজে পারফরম্যান্স করে যাচ্ছেন। আর কোহলির এমন পরাস্ত হওয়ার কারণ বের করেছেন ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাস্কার। এ ব্যাপারে তিনি বলেন ‘টেস্টে কোহলি ৮ হাজারের ওপর রান করেছে। এটা সে নিশ্চয়ই একটা পদ্ধতি বা প্রক্রিয়া অনুসরণ করেই করতে পেরেছে। ইদানিং দেখছি সে অফ স্ট্যাম্পের বাইরের বলে আবারো খোঁচা দেয়া শুরু করেছে। পা থাকছে এক জায়গায়, ব্যাট চলে যাচ্ছে আরেক জায়গায়। সে আসলে কী ভাবছে? সে অবশ্যই চায় রান করতে। কিন্তু ভাবনাতেই পার্থক্যটা তৈরি হয়ে যায় এক ব্যাটসম্যানের সঙ্গে অন্যজনের।’

লর্ডস টেস্টে প্রথম ইনিংসে ১০৩ বলে ৪২ রান করেছিলেন কোহলি। সে ইনিংসে নিজেকে বেশ গুটিয়ে রেখেছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাকে অনেকটাই ইতিবাচক দেখাচ্ছিল। ৩১ বলে ২০ রান করে ফেলেছিলেন। গাভাস্কার মনে করেন, কোহলি দ্বিতীয় ইনিংসে আরো একটু ধরে খেললেই পারতেন। টেস্টের মেজাজ বুঝেই তার ব্যাট চালানো উচিত ছিল।

প্রতিপক্ষকে চাপে ফেলতে গিয়েই কোহলি বিপদ ডেকে আনছেন বলে মনে করেন গাভাস্কার, ‘প্রতিপক্ষকে চাপে ফেলা ভালো। কিন্তু সেটি অবশ্যই নিজের ক্ষতি করে নয়। অনেক সময় প্রতিপক্ষকে চাপে ফেলতে গিয়ে নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনেন ব্যাটসম্যানরা। কোহলির ক্ষেত্রেও সেটিই হয়েছে। প্রতিটি ব্যাটসম্যানেরই উচিত নিজের মতো করে উপায় খুঁজে বের করা। এটাই টেস্ট ক্রিকেট। ওয়ানডে আর টি-টোয়েন্টির চেয়ে এটি আলাদা। টেস্টে পুরনো ধ্যান-ধারণার ক্রিকেটটাই খেলতে হয়।’

এদিকে দুই দলের প্রথম ম্যাচটি ড্র হয়। নটিংহ্যামে হওয়া সে ম্যাচটিতে জয়ের দ্বারপ্রান্তে ছিল ভারত। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি ড্র হয়। যদি ওই ম্যাচটিতে বৃষ্টি বাগড়া না দিত তাহলে ভারত সিরিজে এগিয়ে যেত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App