×

আন্তর্জাতিক

পদত্যাগের পরও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে মুহিউদ্দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ০৪:৩০ পিএম

পদত্যাগের পরও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে মুহিউদ্দিন

মুহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও তার মন্ত্রিসভার সদস্যরা দেশটির রাজা সুলতান আব্দুল্লাহের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। ক্ষমতাসীন জোটের কোন্দলে পার্লামেন্টে সমর্থন হারানোর পর সোমবার (১৬ আগস্ট) পদত্যাগপত্র জমা দেন তারা। খবর: রয়টার্সের

মালয়েশিয়ার রাজা পদত্যাগপত্র পাওয়ার পর মুহিউদ্দিন ইয়াসিনকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যেতে বলেছেন।

গত বছরের মার্চে দুর্বল সংখ্যাগরিষ্ঠতার জোরে প্রধানমন্ত্রী হন মুহিউদ্দিন ইয়াসিন। এরপর কখনোই তিনি ক্ষমতা পুরোপুরি নিজের কব্জায় নিতে পারেননি। ক্ষমতাসীন জোটের সবচেয়ে বড় অংশ ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) কিছু সাংসদ সম্প্রতি সমর্থন উঠিয়ে নিলে তার ওপর চাপ আরও বেড়ে যায়।

গত কয়েক সপ্তাহ ধরেই পদত্যাগের দাবি অগ্রাহ্য করে আসছিলেন মুহিউদ্দিন ইয়াসিন। সেপ্টেম্বরে পার্লামেন্টে আস্থা ভোটের মাধ্যমে নিজের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন বলেও দাবি করেছিলেন তিনি।

আস্থা ভোটে সমর্থন পেতে রাজনৈতিক ও নির্বাচনী ব্যবস্থায় সংস্কারের প্রস্তাব দিয়ে বিরোধীদের মন জয় করারও চেষ্টা করেছিলেন মুহিউদ্দিন ইয়াসিন। তাতেও শেষরক্ষা হয়নি। তার প্রস্তাব সবাই প্রত্যাখ্যান করে।

গত শুক্রবার মুহিউদ্দিন ইয়াসিন প্রথমবারের মতো স্বীকার করে নেন, সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন তার পক্ষে নেই।

মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগপত্র জমা দেওয়ার মধ্য দিয়ে মালয়েশিয়ার রাজনৈতিক সঙ্কটের অবসান হচ্ছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

এখন পর্যন্ত অন্য কোনো আইনপ্রণেতার পক্ষে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন নেই। তাই পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে অনিশ্চয়তা চলছিল। মহামারীর মধ্যে নতুন নির্বাচন দেওয়া কতটা সম্ভব তা নিয়েও সংশয় ছিল। মুহিইদ্দিন ইয়াসিন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী রেখে আপাতত তার সমাধান দিলেন মালয়েশিয়ার রাজা।

গত বছর মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর তিনিই মুহিউদ্দিনকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App