×

সারাদেশ

মানবিক ডাক্তার খ্যাত সন্দ্বীপন দাশ আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ০৯:৩২ পিএম

মানবিক ডাক্তার খ্যাত সন্দ্বীপন দাশ আর নেই

ডা. সন্দ্বীপন দাশ

চট্টগ্রামের মানবিক চিকিৎসক হিসেবে সুপরিচিত ডা. সন্দ্বীপন দাশ (৫২) আর নেই। সোমবার (১৬ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে নগরীর ইম্পেরিয়াল হসপিটালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হৃদরোগ বিশেষজ্ঞ ডা. সন্দ্বীপন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগের চিকিৎসক ছিলেন।

ইম্পেরিয়াল হাসপাতালের অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর ড. একেএম আরিফ উদ্দিন ভোরের কাগজকে বলেন, মাল্টি অরগান ফেলিউর হওয়ার কারণে তিনি মারা যান। কিডনি সমস্যা, শরীরে সোডিয়াম ঘাটতি, মস্কিষ্কের স্নায়ুর কার্যকারিতা হ্রাস পাওয়া, ডায়াবেটিকসসহ বেশকিছু জটিলতায় ভুগছিলেন তিনি। রবিবার তিনি পেটে ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা শুরু হয়।

প্রয়াত ডা. সন্দ্বীপন অধিকাংশ সময় গরীব-অসহায় রোগীর কাছ থেকে কোন ফি নিতেন না। শত প্রতিকূল পরিস্থিতিতেও তিনি চিকিৎসা প্রত্যাশী কোন রোগীকে ফেরাতেন না। ডা. সন্দ্বীপনের সহকর্মীরা জানান, এমন মানবিক মানুষ সচরাচর দেখা যায় না। তিনি চিকিৎসা করতেন খুব নিবীড়ভাবে। তাঁর কাছে চিকিৎসা নিতে আসা রোগীকে তিনি রোগী নয়, নিজের পরিবারের সদস্যের মতো আপন করে দেখতেন। রাস্তায় পড়ে থাকা অপরিচিত অসুস্থ রোগীকে তিনি অসংখ্যবার নিজের গাড়িতে করে হাসপাতালে পাঠিয়েছেন, চিকিৎসা করেছেন। তিনি ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত থাকা ডা. সন্দ্বীপন চট্টগ্রামের প্রগতিশীল-গণতান্ত্রিক আন্দোলনে সরব ছিলেন। তিনি খুব ভালো ভায়োলিন বাজাতেন।

তাঁর মা-বাবা, চিকিৎসক স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য ভক্ত রয়েছে। ডা. সন্দ্বীপনের মৃত্যুতে চট্টগ্রামের সকল অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর সৎকারের বিষয়ে পরিবারের কোন সিদ্ধান্ত এখনো পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App