×

ক্রিকেট

বাংলাদেশ- নিউজিল্যান্ড ম্যাচের সময় দুই ঘণ্টা এগোল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ০৫:৫৭ পিএম

বাংলাদেশ- নিউজিল্যান্ড ম্যাচের সময় দুই ঘণ্টা এগোল

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে উজ্জীবিত টাইগাররা এবার নিউজিল্যান্ড বধে মরিয়া। কিউইদের বিপক্ষেও ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। আগামী ২৪ আগস্ট বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ঢাকায় পা রেখে অতিথিরা তিনদিনের কোয়ারেন্টাইন করবেন। এরপর অনুশীলনে নামবেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ টি-টোয়েন্টি খেলেছে টাইগাররা। হেরেছে প্রতিটি ম্যাচ।

এবার ঘরের মাঠে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী সিরিজ জিততে পারলে সিরিজ জয়ের সঙ্গে হারের ব্যবধানও কমে আসবে। কিউইদের বিপক্ষে ম্যাচের সূচি আগেই প্রকাশ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সিরিজের সবগুলো ম্যাচ হবে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর। পরের চারটি ম্যাচ ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিত হলেও নিউজিল্যান্ড-বাংলাদেশ ৫ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ গুলো ২ ঘন্টা এগিয়ে আনা হয়েছে। কিউইদের বিপক্ষে টাইগারদের ম্যাচ শুরু হবে বিকেল ৪টায়। এতো দিন শোনা গিয়েছিল বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচ হবে সন্ধ্যা ৬টায়। হঠাৎ ম্যাচের সময় ২ ঘন্টা এগিয়ে আনা সম্পর্কে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, দুই দেশের সময়ের মারপ্যাঁচের কারণে রীতিমতো বাধ্য হয়ে ২ ঘন্টা এগিয়ে আনা হয়েছে। বাংলাদেশ থেকে ৬ ঘণ্টা এগিয়ে নিউজিল্যান্ডের সময়। স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ম্যাচ শুরু হলে তখন নিউজিল্যান্ডে বাজবে রাত ১২টা।

সুজনের ব্যাখ্যা, ‘নিউজিল্যান্ডের সাথে আমাদের সময়ের একটা পার্থক্য আছে। ওদের ভিউয়ারশিপেরও একটা ব্যাপার আছে। আমরা টিম ম্যানেজমেন্টে ও নিউজিল্যান্ড ক্রিকেটের সাথে আলাপ আলোচনা করেছি।’ বাংলাদেশের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি খেলার আগে বিকেএসপিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল নিউ জিল্যান্ডের। কিন্তু ম্যাচটি তারা বাতিল করেছে। করোনাকালীন পরিস্থিতিতে বিকেএসপিতে আলাদা জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হবে। একই সঙ্গে ঢাকা থেকে বিকেএসপির দূরত্বও তাদের চিন্তার কারণ। এজন্য প্রস্তুতি ম্যাচটি খেলতে চাচ্ছে না কিউইরা। তবে বিসিবি শুধুমাত্র জৈব সুরক্ষা বলয়ের কারণের কথাই বলছে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন বলেন ,‘নিউ জিল্যান্ড প্রস্ততি ম্যাচটা খেলতে চাচ্ছে না। সূচিতে ২৯ আগস্ট বিকেএসপিতে বিসিবির দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল তাদের। কিন্তু ম্যাচটি আয়োজন করলে জৈব সুরক্ষা বলয় তৈরি করা লাগবে। অতিরিক্ত জৈব সুরক্ষা বলয় এড়িয়ে যেতে চাইছে তারা।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে সাতদিনে পাঁচ টি-টোয়েন্টি খেলছে টাইগাররা। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রতি ম্যাচ শেষে রয়েছে একদিন করে বিরতি। ১০ দিনে হবে পাঁচটি ম্যাচ।

২০১৩ সালের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে বাংলাদেশে আসছে নিউ জিল্যান্ড। দুই দল ঢাকায় মাত্র একটি টি-টোয়েন্টি খেলেছে। ২০১৩ সালে মিরপুরে অনুষ্ঠিত হওয়া সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১৫ রানে। তবে ওয়ানডেতে নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিল বাংলাদেশ। মিরপুরে দুটি এবং ফতুল্লায় একটি ম্যাচে নিউ জিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। এর আগে দুই দলের দুটি টেস্টও ড্র হয়েছিল। ২০১০ সালেও বাংলাদেশে এসেছিল কিউইরা। সেবারও ওয়ানডেতে তাদেরকে ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ২০০৪ সালে প্রথম বাংলাদেশে আসে নিউজিল্যান্ড। এরপর ২০০৮, ২০১০, ২০১৩ সালেও আসে তারা। এবার দীর্ঘ সময় পর বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে শুধুমাত্র টি-টোয়েন্টি সিরিজ খেলবেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App