×

আন্তর্জাতিক

কাবুলে আটকা পড়েছেন কমপক্ষে ৯ বাংলাদেশি 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ১২:২৫ এএম

কাবুলে আটকা পড়েছেন কমপক্ষে ৯ বাংলাদেশি 

কাবুলে চলছেই সংঘাত

তালেবান কর্তৃক দখলকৃত আফগানিস্তানের রাজধানী কাবুলে এখন পর্যন্ত ৯ বাংলাদেশির থাকার তথ্য পাওয়া গেছে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র। এদের ছয়জন বাংলাদেশের বেসরকারি সংস্থা ব্র্যাকের কর্মী এবং তিনজন কাবুলের একটি কারাগারে বন্দি ছিলেন।

সূত্রের তথ্যমতে, ব্র্যাকের কর্মীরা সে দেশের সংস্থাটির আবাসিক পরিচালকের বাসায় আশ্রয় নিয়েছেন। আফগানিস্তানে বাংলাদেশের কোনো কূটনৈতিক মিশন নেই। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম একই সঙ্গে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করছেন।

তিনি কিরগিজস্তান এবং তাজাকিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্বেও রয়েছেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন, ব্র্যাকের কর্মীদের মধ্যে একজনের সঙ্গে তার কথা হয়েছে। তারা ১৮ আগস্টের ফ্লাইটে ঢাকায় ফিরে আসতে চেষ্টা করছেন।

এছাড়া বন্দিদের একজন খুলনা জেলার মঈন আল মেসবাহ জেল থেকে বেরিয়ে উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন বলেও তথ্য এসেছে। অপর দু'জন কারাবন্দি জেল থেকে বের হতে পেরেছেন কিনা তা জানা যায়নি।

গতকাল ব্র্যাক ইন্টারন্যাশনালের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আফগানিস্তানে অবস্থানরত ব্র্যাক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।

উল্লেখ্য গত ১৯ বছর ধরে আফগানিস্তানে উন্নয়নমূলক কাজ করছে ব্র্যাক ইন্টারন্যাশনাল। দেশটির ১০টি প্রদেশে তাদের প্রায় তিন হাজার কর্মী কাজ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App