×

খেলা

সালাহ-লেভানদোস্কির অন্য রকম রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২১, ১১:১৭ পিএম

সালাহ-লেভানদোস্কির অন্য রকম রেকর্ড

লিভারপুলের মোহাম্মদ সালাহ

সালাহ-লেভানদোস্কির অন্য রকম রেকর্ড

বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কি

ফুটবলের নতুন মৌসুম শুরু হয়ে গেছে। এখন পুরোদমে চলছে খেলা। আর নতুন মৌসুম শুরু হওয়ার সঙ্গে শুরু হয়েছে রেকর্ড গড়ার খেলাও। নতুন মৌসুমে এর মধ্যেই অনন্য এক রেকর্ড গড়ে ফেলেছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেভাননদোস্কি। দুজনই মৌসুমের প্রথম ম্যাচে খেলে ও একটি করে গোল করে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছেন। যে রেকর্ড অন্য কেউ আগে করেনি।

শনিবার প্রিমিয়ার লিগে খেলতে নামে লিভারপুল ও নরউইচ সিটি। এ ম্যাচে নরউইচকে ৩-০ গোলের ব্যবধানে হারায় রেডরা। লিভারপুলের হয়ে শেষ ম্যাচে গোল করেন সালাহ। আর এর মাধ্যমে প্রিমিয়ার লিগের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে টানা পাঁচ মৌসুমে প্রথম ম্যাচেই গোল করেছেন। তার আগে প্রিমিয়ার লিগে কেউ এমন কীর্তি গড়তে পারেনি।

অন্যদিকে বুন্দেসলিগায় নিজেদের প্রথম ম্যাচে মুনচেনগ্লাডবাখের বিপক্ষে গোল করে লিগটির ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে টানা সাত মৌসুমে প্রথম ম্যাচে গোল করার কীর্তি গড়েন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কি। তার করা একমাত্র গোলটির বদৌলতে প্রথম ম্যাচে ড্র করে মাঠ ছাড়তে সমর্থ হয় বায়ার্ন। তার আগে বুন্দেসলিগায় কোনো খেলোয়াড় টানা সাত মৌসুমে প্রথম ম্যাচে গোল করার ধারেকাছেও যেতে পারেনি।

সালাহ ২০১৭-১৮ মৌসুমে ওয়াটফোর্ডের বিপক্ষে একটি গোল করেন। ২০১৮-১৯ মৌসুমে ওয়েস্টহ্যামের বিপক্ষে প্রথম ম্যাচে করেন একটি গোল। ২০১৯-২০ মৌসুমে এই নরউইচের বিপক্ষেই প্রথম ম্যাচ খেলে লিভারপুল। সেবারও একটি গোল করেছিলেন তিনি। আর গত মৌসুম অর্থাৎ ২০২০-২১ মৌসুমে লিভারপুল তাদের প্রথম ম্যাচ খেলে লিডসের বিপক্ষে। আর সে ম্যাচে সালাহ হ্যাটট্রিক করেছিলেন।

মিসরের ফুটবলার সালাহ লিভারপুলের হয়ে এখন পর্যন্ত সব মিলিয়ে ২০৪টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ১২৬টি। আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৪৯ বার।

অন্যদিকে রবার্ট লেভানদোস্কি ২০২০-২১ মৌসুমে তার প্রথম গোলটি করেছিলেন এফসি শালকে ০৪ এর বিপক্ষে। এ গোলটি তিনি করেন পেনাল্টি থেকে। ২০১৯-২০ মৌসুমে তিনি তার প্রথম গোলটি করেন হার্থার বিপক্ষে। সেবার তিনি দুটি গোল করেন। এর মধ্যে একটি ছিল পেনাল্টি থেকে। ২০১৮-১৯ মৌসুমে তিনি হোফেনহ্যামের বিপক্ষে প্রথম গোলটি করেন। এই গোলটিও তিনি পান পেনাল্টি থেকে। ২০১৭-১৮ মৌসুমে বুন্দেসলিগায় তিনি প্রথম গোলের দেখা পান লেভারকুসেনের বিপক্ষে।

[caption id="attachment_302705" align="aligncenter" width="700"] বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কি[/caption]

এ গোলটিও তিনি করেন পেনাল্টি থেকে। ২০১৬-১৭ মৌসুমে তিনি প্রথম গোলটি করেন ওয়ের্দার ব্রেমেনের বিপক্ষে। ওই ম্যাচে তিনি হ্যাটট্রিক করেন। আর এ তিনটি গোলের মধ্যে একটি পেনাল্টি শট থেকে করেন তিনি। ২০১৫-১৬ মৌসুমে তিনি তার প্রথম গোলটি করেন  হ্যামবার্গের বিপক্ষে। সে ম্যাচে তিনি একটি গোলই করেন। তার ডান পা থেকে আসে গোলটি।

লেভানদোস্কি বায়ার্ন মিউনিখের হয়ে খেলেছেন ৩৩০টি ম্যাচ। আর তিনি গোল করেছেন ২৯৫টি। মানে প্রায় প্রতিটি ম্যাচেই গোল করেছেন তিনি। আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৬৫ বার। গোল করার পাশাপাশি দলকে গোল করতে সহায়তা করতেও তিনি সমান পারদর্শী।

রবার্ট লেভানদোস্কি গত মৌসুমে বুন্দেসলিগায় মোট ৪১টি গোল করেন। এর মাধ্যমে তিনি বুন্দেসলিগার ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার নতুন রেকর্ড গড়েন। ৪০টি গোল করে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার মালিক ছিলেন সাবেক জার্মান ফুটবলার জের্ড মুলার। তিনি ১৯৭০-৭১ মৌসুমে এ কীর্তি গড়েছিলেন। পোল্যান্ড জাতীয় দলের খেলোয়াড় লেভানদোস্কি প্রায় ৫০ বছর পর নতুন করে এ রেকর্ড গড়েন।

তিনি টানা চার মৌসুম বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। এবারো তারই সর্বোচ্চ গোলদাতা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। লেভানদোস্কির সর্বোচ্চ গোলদাতার জায়গা নিতে পারেন এমন   সক্ষমতা আছে শুধু বরুশিয়া ডর্টমুন্ডের এরলিং হরল্যান্ডের। যদিও তিনি এ মৌসুমের পুরোটা সময় বুন্দেসলিগায় থাকবেন কিনা, এ নিয়ে আছে সন্দেহ। কারণ তাকে দলে ভেড়াতে চাইছে চেলসি ও রিয়াল মাদ্রিদের মতো বড় ক্লাবগুলো।

এদিকে লিভারপুল গত মৌসুমে ম্যানসিটির কাছে তাদের প্রিমিয়ার লিগের শিরোপা হারায়। দীর্ঘ ৩০ বছর পর ২০১৯-২০ মৌসুমে ইংলিশ ফুটবলের সর্বোচ্চ লিগের শিরোপা জয় করে তারা। কিন্তু গত মৌসুমে চ্যাম্পিয়নের কোনো ছাপ রাখতে পারেনি তারা। যদিও লিভারপুল মৌসুম শেষ করেছিল পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থেকে। কিন্তু তারা ম্যানসিটির চেয়ে পিছিয়ে ছিল ১৭ পয়েন্টের ব্যবধানে। আর শিরোপা পুনরুদ্ধারের জন্য ও ম্যানসিটির সঙ্গে টেক্কা দেয়ার জন্য নতুন মৌসুমের প্রথম থেকেই ভালো করতে হবে লিভারপুলকে। আর এক্ষেত্রে সালাহ বড় অবদান রাখবেন বলে সবার প্রত্যাশা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App