×

আন্তর্জাতিক

সম্ভাব্য আফগান প্রেসিডেন্ট কে এই মোল্লা আবদুল গনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২১, ১০:৩৮ পিএম

সম্ভাব্য আফগান প্রেসিডেন্ট কে এই মোল্লা আবদুল গনি

দেশটির নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছে তালেবান জঙ্গি গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বরাদার

আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনির পদত্যাগ ও দেশত্যাগের পর তালেবানের পক্ষ থেকে নতুন করে প্রেসিডেন্ট ঘোষনা আসে। প্রেসিডেন্ট হিসেবে মোল্লা আবদুল গনি বরাদারের নাম শোনা যাচ্ছে।

এ ব্যাপারে অবশ্য তালেবান এখনও মুখ খোলেনি। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানাচ্ছে, মোল্লা আবদুল গনিই তালেবান প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

তালেবান আন্দোলনের প্রতিষ্ঠাতাদের অন্যতম হচ্ছেন মোল্লা আবদুল গনি বারাদার। গোষ্ঠীটির সাবেক নেতা মোল্লা ওমরের একজন ঘনিষ্ঠ বন্ধু তিনি। দক্ষিণ আফগানিস্তানে তালেবানের সামরিক কর্মকাণ্ডের অধিনায়ক গনি।

২০১০ সালে পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর একটি বিশেষ দল করাচিতে থেকে গনিকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে যুক্তরাষ্ট্রই গনিকে মুক্তির দেওয়ার জন্য পাকিস্তানকে অনুরোধ জানায়।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার জন্য শেষ পর্যন্ত ২০১৮ সালে তাকে মুক্তি দেওয়া হয়। এর পরপরই তাকে তালেবানের রাজনৈতিক বিষয়ক নেতা হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এছাড়া তাকে কাতারের রাজধানী দোহায় তালেবানের কূটনৈতিক দপ্তরের প্রধান হিসেবেও নিয়োগ দেওয়া হয়।

২০২০ সালের ফেব্রুয়ারিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারে ওয়াশিংটনের সঙ্গে তালেবানের যে চুক্তি হয় তাতে স্বাক্ষর করেছিলেন গনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App