×

খেলা

ড্রয়ের পথে এগোচ্ছে লর্ডস টেস্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২১, ১১:২৫ পিএম

ড্রয়ের পথে এগোচ্ছে লর্ডস টেস্ট

লর্ডসে রবিবার রানের জন্য প্রাপ্ত বদল করছেন পূজারা ও আজাঙ্কা রায়হানে

ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ এগোচ্ছে ড্রয়ের দিকে। লর্ডসের মাঠে প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ছিল ৩৬৪ রান। এরপর আবার ব্যাটিংয়ে নেমে পাল্টা জবাব দিয়েছে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। জো রুটের ১৮০ রানের অনবদ্য ইনিংসের মাধ্যমে ৩৯১ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস।

এরপর ২ রানে তৃতীয় দিন শেষ করা ভারত ২৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি। রবিবার চতুর্থ দিনের শুরুতে দলীয় ২৭ রানে রোহিত ও রাহুলের উইকেট হারায় সফরকারীরা। প্রথম ইনিংসে ১২৬ রানের জুটিতে দলের ভিত গড়ে তোলা দুই ব্যাটসম্যানকে দ্রুত প্যাভিলিয়নে ফিরিয়ে ভারতকে চাপে ফেলেন ইংলিশ বোলার মার্ক উড।

এর আগে ব্যাটিং করতে নেমে ৫ রান তুলে বিদায় নেন গত ইনিংসে ১২৯ রান করা রাহুল। প্রথম ইনিংসে ৮৩ রান উপহার দেয়া রোহিত শর্মা আউট হন ২১ রান করে। এরপর অবশ্য অধিনায়ক বিরাট কোহলি আরেক ব্যাটসম্যান চেতশ্বর পূজারাকে নিয়ে ম্যাচের হাল ধরার চেষ্টা চালান। ৩১ বলে ২০ রান করে সাজঘরে ফিরেন বিরাট কোহলি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারত ৩ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করেছে। পূজারা ৪৬ এবং আজিঙ্কা রায়হানে ৩৭ রানে অপরাজিত রয়েছেন।

এর আগে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ট্রেন্টব্রিজে ইংল্যান্ড অধিনায়ক জো রুট খেলেছিলেন ১০৯ রানের ইনিংস। সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে খেলেছেন অপরাজিত ১৮০ রানের ইনিংস। শনিবার ম্যাচের তৃতীয় দিনে যোগ্য সঙ্গীর অভাবে করতে পারেননি ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি।

এদিকে লর্ডসে এক ডাবল সেঞ্চুরিসহ চারটি দেড়শর বেশি ইনিংস খেলে অনন্য জো রুট। এই মাঠে আর দুটি সেঞ্চুরির দেখা পেলে লর্ডসের অনার্স বোর্ডে সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরিয়ান হিসেবে নাম লেখানো ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার মাইকেল ভন, গ্রাম গুচদের ছুঁয়ে ফেলবেন তিনি। অন্যদিকে ম্যাচের তৃতীয় দিনে ১৩টি নো বল করে এবং আক্রমণাত্মক বল করে বিতর্কে ভারতের পেসার যশপ্রীত বুমরাহ।

এর আগে লর্ডসে প্রথম ইনিংসে ভারত ৩৬৪ রান সংগ্রহ করে। জবাবে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা ভালোই রানের চাকা ঘুরিয়েছেন। ররি বার্নস ৪৯ রানে ও জনি বেয়ারস্টো ৫৭ রানে থামলেও এক প্রান্ত আগলে ধরে লিড এনে দিয়েছিলেন অধিনায়ক জো রুট। ইংলিশ এই অধিনায়ক যখন ১৮০ রানে একপাশে দাঁড়িয়েছিলেন তখন ১১ নম্বরে ব্যাট করতে আসা জেমস অ্যান্ডারসনের ওপর ছড়াও হতে থাকেন ভারতীয় পেস বোলার যশপ্রীত বুমরাহ।

একের পর এক বাউন্সিং বল করে আক্রমণাত্মক মনোভাবের বহিঃপ্রকাশ ঘটান এই পেসার। ইংলিশদের ৯ উইকেটের একটিও ভাগে না পাওয়া বুমরাহ উইকেটের জন্য মরিয়া হয়ে উঠেন। চারটি নো বলসহ মোট ১০ বলে ওভার শেষ করেন। আর এই ওভারটায় তিন ইয়র্কা বাদ দিয়ে বাকি সব বলই ছিল অ্যান্ডারসনের শরীর তাক করে ডেলিভারি। বুমরার এভাবে বারবার অ্যান্ডারসনের শরীর তাক করে বল করা নিয়ে হচ্ছে বিতর্ক।

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ওয়েবসাইট লিখেছে, ক্রিকেটের আইনের ৪১.৬ ধারার সঙ্গে বুমরার বোলিং সাংঘর্ষিক। এই ধারায় ‘শর্ট পিচ বোলিং বিপজ্জনক বলে বিবেচিত হবে যদি বোলারের দক্ষতা, গতি, লেংথ, উচ্চতা এবং বলের গতিপথ হিসাব করে বোলারের প্রান্তের আম্পায়ারের মনে হয় যে এমন বোলিং ব্যাটসম্যানকে শারীরিকভাবে আহত করতে পারে। স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটসম্যান শরীর বাঁচানোর মতো নিরাপত্তা সরঞ্জাম পরেছেন, সেটি এ ক্ষেত্রে বিবেচনায় রাখা হবে না’।

সব মিলিয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ১৩টি নো বল করেছেন বুমরা। তাতে ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি নো বলের রেকর্ডটা এখন বুমরার। এর আগে ২০১০ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসে উইকেটশূন্য ইশান্ত শর্মা ১০টি নো বল করেছিলেন।

বুমরাহ জেমস অ্যান্ডারসনের ওপর চড়াও হয়েছে ঠিকই কিন্তু তার উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। ফলে ভারতকে ২৭ রানের লিড দিয়ে স্কোরবোর্ডে ৩৯১ যোগ করে থামে ইংলিশদের ইনিংস। এই ইনিংসে ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ চার উইকেট নেন মোহাম্মদ সিরাজ। ইশান্ত শর্মা নেন তিন উইকেট আর মোহাম্মদ শামির ঝুড়িতে যায় দুইটি উইকেট।

এদিকে এই ম্যাচে ক্যারিয়ারে ২২তম সেঞ্চুরি করে রুট পৌঁছে গেছেন নিজের টেস্ট ক্যারিয়ারে ৯ হাজার রানের মাইলফলকে। অভিষেকের পর থেকে সবচেয়ে কম সময়ে ৯ হাজার রান করে রুট করেছেন রেকর্ডও। যেখানে তার সময় লেগেছে ৮ বছর ২৪৪ দিন। এতদিন রেকর্ডটি ছিল রুটের স্বদেশী অ্যালিস্টার কুকের দখলে। তিনি ৯ বছর ৯৩ দিনে করে ফেলেছিলেন ৯ হাজার রান। বয়সের হিসেবে দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে এই মাইফলক ছুঁয়েছেন রুট। ৯ হাজার করার দিন তার বয়স ৩০ বছর ২২৭ দিন। এই রেকর্ডটি এখনো রয়েছে কুকের দখলে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ৩০ বছর ১৫৯ দিন বয়সে ছুঁয়েছিলেন এই মাইলফলক।

ইংল্যান্ডের দ্বিতীয় ও বিশ্বের ১৬তম ব্যাটসম্যান হিসেবে ৯ হাজার রান করলেন রুট। তিনিই এখন ইংল্যান্ডের পক্ষে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এই তালিকায়ও তার সামনে একমাত্র নামটি অ্যালিস্টার কুকের। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের পক্ষে রুটের (২২) চেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে শুধু অ্যালিস্টার কুক (৩৩) ও কেভিন পিটারসেনের (২৩ রুটের ২২ সেঞ্চুরির মধ্যে ১১টিই এসেছে অধিনায়ক হিসেবে।

ইংল্যান্ডের পক্ষে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১২ সেঞ্চুরি কুকের। ইংল্যান্ডের প্রথম অধিনায়ক হিসেবে এক বছরে পাঁচটি সেঞ্চুরি করলেন তিনি। সবমিলিয়ে এর আগে ইংল্যান্ডের পক্ষে এক বছরে পাঁচ সেঞ্চুরি করেছিলেন ইয়ান বেল, ২০১১ সালে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App