×

খেলা

জার্মান ফুটবল নক্ষত্র গার্ড মুলার না ফেরার দেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২১, ১১:০০ পিএম

জার্মান ফুটবল নক্ষত্র গার্ড মুলার না ফেরার দেশে
জার্মান ফুটবল নক্ষত্র গার্ড মুলার না ফেরার দেশে
জার্মান ফুটবল নক্ষত্র গার্ড মুলার না ফেরার দেশে

গার্ড মুলার

জার্মান ফুটবলের সর্বকালের সেরা তারকা গার্ড মুলার রবিবার মারা গেছেন। ১৯৭৪ সালে জার্মানিকে ফিফা বিশ্বকাপ এনে দেয়া মুলার দীর্ঘদিন ধরে স্মৃতিভ্রংশ রোগে ভুগছিলেন। ২০১৫ সাল থেকে প্রায় ৬ বছর এ রোগের চিকিৎসা করেন তিনি। এতেও তার কোনো উন্নতি হয়নি।

 অবশেষে আজ (১৫ আগস্ট) ৭৫ বছর বয়সে না ফেরার দেশে চলে যান এ তারকা। পৃথিবী থেকে তার চিরবিদায়ের মাধ্যমে ফুটবলের একটি নক্ষত্রও বিদায় নিল। তিনি ১৯৭০ সালে ব্যালন ডি’অর জয় করেছিলেন।

তার মৃত্যুর খবরটি জানায় বায়ার্ন মিউনিখ ক্লাব কর্তৃপক্ষ। টুইটে তারা জানায় ‘আজ বায়ার্ন মিউনিখ আর গোটা দুনিয়া স্তব্ধ হয়ে গেছে। জার্মানির কিংবদন্তি ফুটবলার রবিবার সকালে ৭৫ বছর বয়সে মারা গেছেন। মুলার জার্মানির রেকর্ড চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ আর জার্মান জাতীয় ফুটবল দলের হয়ে অনেক ইতিহাস গড়েছেন।’

গার্ড মুলার জার্মান ফুটবলে এক নক্ষত্রের নাম। ১৯৭২ সালে জার্মানকে ইউরোকাপ এনে দেয়ার দুই বছর পরই আবার এনে দেন ফিফা বিশ্বকাপ। জার্মান ফুটবল থেকে ১৯৮১ সালে অবসর নেয়ার আগ পর্যন্ত তিনি ছিলেন দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা। এরপর অবশ্য তার থেকে ৩ গোল বেশি ৭১ গোলে জার্মানির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার জায়গাটি দখলে নিয়েছেন মিরোস্লাভ ক্লোস।

দেশের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড তার দখলে না থাকলেও জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখের জার্সিতে করা রেকর্ড এখনো তার হাতে। বায়ার্নের হয়ে ৬০৭ ম্যাচে ৫৫২ গোল করে ক্লাবটির সর্বকালের সেরা গোলদাতা হিসেবে নিজের নাম উজ্জ্বল করে রেখেছেন তিনি। তাছাড়া ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৭৮০ ম্যাচ খেলে গোল করেছেন ৭১১টি।

যা অনেক ফুটবলারের পুরো ক্যারিয়ারে করা গোলের চেয়ে অনেক বেশি। বিশ্বকাপ ফুটবলেও গোল উৎসবে দেশের দর্শকদের  মাতিয়েছিলেন এই জার্মান ফুটবলার। দুটি বিশ্বকাপে মাত্র ১৩ ম্যাচ খেলে গোল করেছেন ১৪টি। যেখানে স্বদেশী মিরোস্লাভ ১৬ গোল করেছেন ২৪টি ম্যাচ খেলে। আর ব্রাজিলের রোনাল্ডো ১৫ গোল করতে খেলেছেন ১৯টি ম্যাচ।

জার্মান তারকা এই ফুটবলারের ক্যারিয়ারের সেরা সময় কেটেছিল ১৯৭২ সালে। যেখানে এক বছরেই তিনি গোলের দেখা পেয়েছিলেন ৮৫টি। আবার এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডও তার। এক মৌসুমে তিনি সর্বোচ্চ ৬৭টি গোল করেন ।

দুটি রেকর্ডই তার অধীনে থাকতো যদি না ফুটবলে মেসি নামক তারার আবির্ভাব না ঘটত। আর বায়ার্ন মিউনিখের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড গত মৌসুমে নিজের করে নেন রবার্ট লেভানদোস্কি।

১৯৭০-৭১ মৌসুমে তিনি বুন্দেসলিগায় করেছিলেন ৪০টি গোল। আর লিগে এমন আসাধারণ পারফরম্যান্স করার সুবাদে সেবার তিনি ব্যালন ডি’অরের পুরস্কার জয় করেছিলেন। বুন্দেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটি তার দখলে ছিল দীর্ঘ ৫০ বছর। গত মৌসুমে বায়ার্নেরই রবার্ট লেভানদোস্কি ৪১টি গোল করে নতুন করে ইতিহাস গড়েন।

এই ৫০ বছরের মধ্যে আর কোনো খেলোয়াড় তার ৪০টি গোলের ধারেকাছেও যেতে পারেননি। গার্ড মুলারের মৃত্যুতে দেশটির ফুটবল সমর্থকরাও অনেক ব্যথিত হয়েছেন। টুইটার ও ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তারা শোক প্রকাশ করেন। বেশির ভাগ মানুষই তাকে জার্মানির সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে মনে করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App