×

আন্তর্জাতিক

আফগানিস্তানে ৫ হাজার সেনা পাঠানো হবে: বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২১, ০৫:১৩ পিএম

মার্কিন ও মিত্র জোটের সেনা এবং মার্কিন দূতাবাসের কর্মীদের আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার জন্য দেশটিতে পাঁচ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

পাশাপাশি যেসব আফগান নাগরিক মার্কিন সেনাদের বছরের পর বছর সহযোগিতা করেছে তাদেরকেও আফগানিস্তান থেকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজে সহযোগিতা করবে এসব সেনা।

শনিবার হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে জো বাইডেন বলেন, তার দেশের কূটনৈতিক, সামরিক এবং গোয়েন্দা সংস্থাগুলোর পরামর্শের ভিত্তিতে তিনি আফগানিস্তানে নতুন করে পাঁচ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন।

তারা যেন আফগানিস্তান থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে আনার কাজে সহযোগিতা করতে পারে। আফগান চলমান সংকটে প্রেসিডেন্ট আশরাফ গনিকে সমর্থন দেয়ার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকেও জো বাইডেন নির্দেশনা দিয়েছেন।

আফগান সঙ্কটের রাজনৈতিক সমাধান চান বলে প্রেসিডেন্ট বাইডেন ওই বিবৃতিতে উল্লেখ করেছেন। পাশাপাশি আঞ্চলিক গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে অ্যান্টনি ব্লিঙ্কেন কথা বলবেন বলে জো বাইডেন জানান।

তবে আঞ্চলিক কোন দেশের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেন নি বাইডেন।

বিবৃতি শেষে জো বাইডেন আবারো প্রতিশ্রুতি ব্যক্ত করেন যে, তিনি হবেন আমেরিকার শেষ প্রেসিডেন্ট যিনি আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের অবসান ঘটাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App