×

আন্তর্জাতিক

তালেবান হামলায় পতনের মুখে কাবুল, পৌঁছেছে মার্কিন সেনারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২১, ১১:৫২ এএম

তালেবান হামলায় পতনের মুখে কাবুল, পৌঁছেছে মার্কিন সেনারা

ছবি: সংগৃহীত

তালেবান হামলায় পতনের মুখে কাবুল, পৌঁছেছে মার্কিন সেনারা

দেশের অধিকাংশ বড় শহরের দখল নেওয়ার পর এবার রাজধানী কাবুলের উপর সাঁড়াশি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তালেবান। দক্ষিণে কান্দাহার, লস্করগাহ, গজনি দখলের পর কাবুলের প্রায় ৪০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে তালেবান বাহিনী। পশ্চিমের শহর হেরাটের দিক থেকেও এগিয়ে আসছে কয়েক হাজার তালেবান। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের দূতাবাসকর্মী এবং দেশটির নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে নিতে কাবুল পৌঁছেছে মার্কিন সেনারা।

গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবানরা। এই পরিস্থিতিতে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর কাবুলের দূতাবাস খালি করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

আফগানিস্তানে কর্মরত আমেরিকার অসামরিক নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনতে ফের কাবুলে সেনা পাঠিয়েছে পেন্টাগন। যদিও আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালে শনিবার বলেছেন, শেষ শক্তি দিয়ে আমরা তালেবান জঙ্গিদের প্রতিরোধ করব।

এরই মধ্যে আফগান সীমান্তের গেটগুলি খোলার বিষয়ে তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করেছে পাকিস্তান। বালুচিস্তান এবং কান্দাহার সংযোগকারী চমন গেট ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে।

গত মাসে আফগান সেনাকে হঠিয়ে চমন গেটের অদূরের স্পিন বোল্ডাক শহরের দখল নিয়েছিল তালেবান। তারপর থেকেই ‘সিল’করে দেওয়া হয় সীমান্ত।

পাকিস্তান সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার তালেবানের সঙ্গে সফল আলোচনার প্রেক্ষিতে ফের খুলে দেওয়া হয়েছে চমন সীমান্ত।

এদিকে, যুক্তরাষ্ট্রের দূতাবাসকর্মী ও দেশটির নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে নিতে ৩ হাজার সেনার প্রথম দলটির শুক্রবার কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। নৌবাহিনী ও বিমানবাহিনীর আরও দুইটি ব্যাটেলিয়ন রোববারের মধ্যে কাবুল পৌঁছার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App