×

শিক্ষা

জবিতে অনলাইনে সেমিস্টার ফাইনালের পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২১, ০৭:৫৫ পিএম

অনলাইনে সেমিস্টার চূড়ান্ত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। অনলাইনে পরীক্ষা নিয়ে এক মাসের মধ্যেই ফল প্রকাশ সম্ভব হবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইন পরীক্ষা গ্রহণসংক্রান্ত একটি নীতিমালা খসড়া করা হয়েছে, যা ২৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। শনিবার (১৩ আগস্ট) অনলাইনে পরীক্ষা গ্রহণসংক্রান্ত গঠিত কমিটির আহ্বায়ক ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক মনিরুজ্জামান এসব তথ্য জানান।

তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা গ্রহণের অভিজ্ঞতার ভিত্তিতে একটি খসড়া নীতিমালা করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নেওয়া সম্ভব হবে। সেমিস্টার শেষে শিক্ষার্থীরা অন্তত ১৫ দিন আগেই পরীক্ষা গ্রহণের তারিখ জানতে পারবে।পরীক্ষার ফল প্রকাশেও আগের মতো আর বিলম্ব থাকবে না। শিক্ষকেরা চাইলে সাত দিনে খাতা দেখা সম্ভব। কারণ, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে এক্সটার্নাল ও ইন্টারনাল একই সময়ে শিক্ষার্থীদের উত্তরপত্র দেখতে পারবে। এতে এক মাসের মধ্যেই সেমিস্টারের সব কোর্সের উত্তরপত্র দেখে চূড়ান্ত ফল প্রকাশ করা সম্ভব হবে।

অধ্যাপক মনিরুজ্জামান বলেন, করোনার মধ্যে শিক্ষার্থীদের মিডটার্ম পরীক্ষা এরই মধ্যে অনলাইনে নেওয়া সম্ভব হয়েছে। এ ছাড়া যেসব বিভাগের ইন্টার্ন থাকে, তাদের সেমিস্টার শুরুতেই ইন্টার্ন করার সুযোগ দেওয়া হয়েছে। এতে করে চূড়ান্ত পরীক্ষা শেষে হওয়ার ১৫ দিনের মধ্যেই শিক্ষার্থীরা ইন্টার্ন রিপোর্ট জমা দিতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App