×

অর্থনীতি

ই-কমার্স খাতে সমন্বিত নীতিমালা ও দিকনির্দেশনা জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২১, ০৪:১২ পিএম

ই-কমার্স খাতে সমন্বিত নীতিমালা ও দিকনির্দেশনা জরুরি

ভার্চুয়াল সভা

জনগনের আস্থা, স্বচ্ছতা ও অটোমেশন কার্যক্রমের বাস্তবায়ন, নীতিমালার সহজীকরণ, দীর্ঘমেয়াদী অর্থায়ন, আন্তঃমন্ত্রণালয় ও সংস্থার সমন্বয় বৃদ্ধি, সহায়ক কর ও শুল্ক নীতিমালা প্রণয়ন এবং ক্রড-বর্ডার বাণিজ্য দেশের ই-কমার্স খাতের বিকাশে খুবই জরুরি বলে মত প্রকাশ করেন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ই-কমার্স খাতের বিকাশে টেকসই ইকোসিস্টেম প্রণয়ন’ শীর্ষক ভার্চুয়াল ডায়ালগের বক্তারা।

শনিবার (১৪ আগস্ট) ডিসিসিআই আয়োজিত ভার্চুয়াল ডায়ালগে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

ডায়ালাগের স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ব্যবসা-বাণিজ্য সহজীকরণের ক্ষেত্রে ই-কমার্স অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে, তবে সাম্প্রতিক সময়ে এখাতে কিছু অসঙ্গতি ও ভোক্তাদের অধিকার সংরক্ষণ নিয়ে যে চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে তা নিরসনে ই-কমার্স খাতের টেকসই উন্নয়ন একান্ত অপরিহার্য।

তিনি উল্লেখ করেন, দেশে ২০২০ সালে ই-কমার্স খাতে প্রায় ২ বিলিয়ন ডলার লেনদেন হয়েছে এবং ২০২১ সালে এখাতে প্রায় ২.৫ বিলিয়ন ডলার লেনদেন হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরো জানান, ২০২০ সালে এফ-কমার্স খাতে লেনদেনের পরিমাণ ৩২০ কোটি টাকা, যা কিনা সামনের দিনগুলোতে এখাতে আরো বিকাশকেই প্রতিফলন করে। ঢাকা চেম্বারের সভাপতি বলেন, এখাতের কর্মকাণ্ডের উপর ১৫% ভ্যাট আরোপের কারণে ডিজিটাল ব্যবসায় বেশ ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে এবং বিষয়টি সক্রিয় বিবেচনার জন্য তিনি সরকারের সংশ্লিষ্ট সকল সংস্থার প্রতি আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, এখাতে দ্রুত প্রবৃদ্ধি ও সম্প্রসারণের কারণে বেশি লাভের আশায় মানুষের অংশগ্রহণ বৃদ্ধি পাওয়ায়, অনেক সময় নিয়মের ব্যর্থয় পরিলক্ষিত হচ্ছে, সে বিষয়ে সকলকেই আরো বেশি হারে সচেতন হতে হবে। তিনি বলেন, জনগনের আস্থা ধরে রাখতে রেগুলেশন থাকা প্রয়োজন এবং এলক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি ই-কমার্স খাতে একটি এসওপি প্রণয়ন করেছে, যার মাধ্যমে আস্থা ফিরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন। পণ্য ডেলিভারির পরপরই গ্রাহকদের পণ্য প্রাপ্তির তথ্য প্রদানের বিষয়টি নিশ্চিত করার সম্ভব হলে, এখাতে আরো অগ্রগতি হবে বলে তিনি মত প্রকাশ করেন।

বাণিজ্য সচিব বলেন, ই-কমার্স খাতের উন্নয়নে সরকার একটি সহায়কা নীতিমালা ও প্রয়োজনীয় অবকাঠমো উন্নয়নের জন্য সরকার কাজ করছে, তবে প্রতিনিয়ত পরিবর্তনশীল এ খাতের জন্য বিদ্যমান নীতিমালা এবং ভোক্তা অধিকার আইনেও প্রয়োজনীয় সংশোধন ও সংষ্কার করা প্রয়োজন। তিনি আরও বলেন, ডাটা প্রটেকশন আইন খুবই জরুরি এবং সার্বিকভাবে ব্যবসায়িক কার্যক্রমে অটোমেশন আনায়নের জন্য সরকার ও বেসরকারীখাতকে একযোগে কাজ করার উপর জোরারোপ করেন। তিনি অবকাঠমো উন্নয়ন এবং অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে সরকারর নাগরিকদের নিকট থেকে কর আদায় করছে, তবে কর আদায় প্রক্রিয়া আরো সহজ ও যুগোপযোগীকরণের প্রস্তাব করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App