বসুন্ধরাকে ফিফা প্রেসিডেন্টের অভিনন্দন

আগের সংবাদ

অনলাইনে উদীচীর সুকান্ত জয়ন্তী আয়োজন

পরের সংবাদ

১৫ আগস্টে হত্যা করা হয়েছিল মুজিববাদ দর্শনকে: মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ৯:২৯ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ৯:২৯ অপরাহ্ণ

১৫ আগস্ট কালো রাতে শুধু বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি। হত্যা করা হয়েছিলো মুজিববাদ দর্শনকে। বঙ্গবন্ধু এই জাতির অর্থনৈতিক মুক্তি চেয়েছিলেন। বঙ্গবন্ধুর বাকশাল কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে তার দর্শনকে প্রতিষ্ঠিত করতে হবে।

শনিবার (১৪ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে অনলাইনে এক আলোচনা সভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ১৯৭২ এর সংবিধান বিশ্লেষণ করলে আমরা বঙ্গবন্ধুর দর্শনের সন্ধান পাব। তিনি রাষ্ট্রে গণতন্ত্র, মানবিকতা, ধর্মনিরপেক্ষতা নিশ্চিত করতে চেয়েছিলেন। তাই ১৫ আগস্টে বঙ্গবন্ধুর হত্যার সাথে মুজিববাদেরও হত্যা হয়েছিল।

সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। এসময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী। এছাড়া অনুষ্ঠানের সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম।

এসময় আলোচকবৃন্দ বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক, বঙ্গবন্ধুর আদর্শ, বাঙালি জাতীয়তাবাদ ও অসাম্প্রদায়িকতাসহ নানাবিধ আন্দোলন-সংগ্রামের ইতিহাস তুলে ধরেন।

আর-আরএ/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়