১৫ আগস্টে হত্যা করা হয়েছিল মুজিববাদ দর্শনকে: মুক্তিযুদ্ধমন্ত্রী

আগের সংবাদ

ময়মনসিংহে ট্রাককে বাসের ধাক্কা, নিহত ৫

পরের সংবাদ

অনলাইনে উদীচীর সুকান্ত জয়ন্তী আয়োজন

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ৯:৩৪ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ৯:৩৪ অপরাহ্ণ

আলোচনা, সঙ্গীত ও আবৃত্তির মধ্য দিয়ে ভার্চুয়াল আয়োজনে কিশোর কবি সুকান্ত ভাট্টাচার্য্যের ৯৫তম জন্মবার্ষিকী পালন করেছে উদীচী শিল্পী গোষ্ঠী। শনিবার (১৪ আগ্সট) সন্ধ্যা সাড়ে ৭টায় সংগঠনের ঢাকা মহানগর সংসদের ফেসবুক পেজ থেকে এ অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের শুরুতেই কবির অমর সৃষ্টি ‘রানার’ কবিতাটি আবৃত্তি করেন বাচিক শিল্পী বেলায়েত হোসেন।

এরপর স্বাগত বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি একরাম হোসেন। আলোচনায় অংশ নেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে এবং কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

বক্তারা বলেন, মানুষের কল্যাণের জন্য সুকান্ত নিরন্তর নিবেদিত থেকেছেন। মানবিক চেতনায় উজ্জীবিত হয়ে বিদ্রোহের ডাক দিয়েছেন তিনি। অগ্নিদীপ্ত একেকটি সৃষ্টি দিয়ে সব ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করার সাহস যুগিয়েছেন তিনি। মার্কসবাদী চেতনায় আস্থাশীল কবি হিসেবে সুকান্ত তার কবিতায় সকল অনাচার ও বৈষ্যমের বিরুদ্ধে প্রবল প্রতিবাদ জানানোর মাধ্যমে পাঠকদের আন্দোলিত করেন। সাধারণ বস্তুকেও সুকান্ত কবিতার বিষয় করেছেন। সুকান্তের কবিতা সব ধরনের বাধা-বিপত্তিকে জয় করতে শেখায়। তারুণ্যের শক্তি দিয়ে উন্নত শিরে মানুষের মর্যাদার জন্য মানুষকে প্রস্তুত হওয়ার আহ্বান সুকান্তের কবিতায়।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মাহমুদুল হাসান এবং উদীচীর সঙ্গীত বিভাগের শিল্পী শামীম তালুকদার ও মায়েশা সুলতানা ঊর্বি। আবৃত্তি করেন মির্জা আতিকুজ্জামান ও মিজানুর রহমান সুমন।

উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি নিবাস দে’র সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয় কবির জন্মদিনের এই অনলাইন আয়োজন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিখা সেনগুপ্তা এবং কংকন নাগ।

আর-এসবি/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়