×

আন্তর্জাতিক

একদিনে আরও দুটি শহরের দখল নিল তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২১, ০৯:১৬ এএম

আফগানিস্তানে তালেবানের হাতে একের পর এক শহরের পতন ঘটছে। বৃহস্পতিবার (১২ আগস্ট) একদিনে গজনি ও হেরাত শহরের দখল নিয়েছে তালেবান। খবর বিবিসির।

হেরাত আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর। এ নিয়ে মাত্র এক সপ্তাহের মধ্যে দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১১টি প্রাদেশিক রাজধানী সশস্ত্র তালেবান গোষ্ঠীর নিয়ন্ত্রণে গেল। স্থানীয় বাসিন্দারা বলেন, আফগানিস্তানের উত্তর–পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশের রাজধানী ঐতিহাসিক শহর হেরাত। বৃহস্পতিবার শহরটি তালেবান যোদ্ধারা দখলে নিয়েছে। শহরের কেন্দ্রস্থলে অবস্থান নিয়েছে তালেবান।

এদিকে তালেবান কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ গজনি শহর দখল করে নিয়েছে। এক সপ্তাহেরও কম সময়ে এটি দশম প্রাদেশিক রাজধানী যেটির পতন ঘটল। গজনি শহরটি গুরুত্বপূর্ণ কাবুল আর কান্দাহার মহাসড়কের উপরে। দক্ষিণে তালেবানের শক্ত ঘাঁটির সাথে রাজধানী কাবুলের গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক এটি।

ধারণা করা হচ্ছে, গজনির নিয়ন্ত্রণ নেবার ফলে তালেবানের শেষ পর্যন্ত খোদ কাবুল দখলের সম্ভাবনা বাড়ল। আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে এক তৃতীয়াংশই এখন তালেবানের নিয়ন্ত্রণে।

আগামী সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনাদের পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হবে। এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো-সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারকে হটিয়ে আফগানিস্তানে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে মরিয়া তালেবান। লক্ষ্য অর্জনে সরকারি সেনাদের বিরুদ্ধে তালেবান তাদের অভিযান জোরদার করেছে।

তালেবানের অগ্রযাত্রার মুখে যেকোনো সময় রাজধানী কাবুলের পতন ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তবে মার্কিন গোয়েন্দাদের মতে, কাবুলকে তালেবান ৩০ দিনের মধ্যে বিচ্ছিন্ন করে দিতে পারে। ৯০ দিনের মধ্যে তালেবানের হাতে পতন ঘটতে পারে কাবুলের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App