পদ্মা সেতুতে ধাক্কা: ‘কাকলী’র মাস্টার ও সুকানি বরখাস্ত

আগের সংবাদ

আফগানিস্তানে শরণার্থীর ঢল, প্রতিবেশী দেশের সীমান্ত খোলার আহ্বান

পরের সংবাদ

পেরুতে সিনোফার্মের টিকা ৫০.৪ শতাংশ কার্যকরী

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ৯:২৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১১:১৬ অপরাহ্ণ

সিনোফার্মের দুই ডোজ কোভিড ভ্যাকসিন ৫০.৪ শতাংশ সুরক্ষা দেয় বলে পেরুর এক পরীক্ষায় জানা গেছে। দেশটির স্বাস্থ্যকর্মীদের ওপর যখন এই পরীক্ষা করা হচ্ছিল তখন সেখানে কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়ছিল। গবেষণার ফলাফলে এই ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ দেয়ার বিষয়টি বিবেচনায় রাখার কথা বলা হয়েছে।

এই গবেষণাটি করা হয় সিনোফার্মের বিবিআইবিপি-কোরভি ভ্যাকসিনের ওপরে। গত ফেব্রুয়ারি থেকে জুন মাসের মধ্যেকার সময়ে এই গবেষণার তথ্য সংগ্রহ করেন গবেষকরা। এ সময় পেরু কোভিডের ভয়াবহ দ্বিতীয় ঢেউ সামাল দিচ্ছিল। সেখানে কোভিডের ল্যামডা ও গামা ভ্যারিয়েন্টের আধিক্য ছিল। প্রায় ৪ লাখ সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের ওপর এই গবেষণা চালায় পেরু।

তারা এই ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছিলেন। গবেষণার ফলাফলে জানানো হয়, এই ভ্যাকসিন খুব বেশি সুরক্ষা দিতে পারেনি। সুরক্ষা পেতে হলে অবশ্যই দেশের বড় অংশ দুই ডোজ ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে হবে এবং একটি বুস্টার ডোজের কথা বিবেচনায় রাখতে হবে। তবে মৃত্যু থামাতে এই ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়