×

খেলা

ধীর গতিতে এগুচ্ছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২১, ০৯:৫৩ পিএম

ধীর গতিতে এগুচ্ছে ভারত

দুর্দান্ত একটি শট খেলার মূহুর্তে রোহিত শর্মা

লর্ডসে ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও বৃষ্টির আনাগোনা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে শুরুটা ভালোই করেছিলেন ভারতের ব্যাটসম্যানরা। ৪৬ রানে বৃষ্টির বাধা ও লাঞ্চ বিরতি শেষে মাঠে ফিরেই ফিফটি তুলে নেন রোহিত শর্মা।

এই রিপোর্ট লেখার আগ পর্যন্ত রোহিত অপরাজিত ছিলেন ৭৯ রানে। এর মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে নিজের ১৩তম হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। অন্য ব্যাটসম্যান লুকেশ রাহুল ক্রিজে অপরাজিত ছিলেন ১৭ রানে। ভারত ও ইংল্যান্ডের এ ম্যাচটি দেখতে মাঠে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলী।

এর আগে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ম্যাচে খুব একটা সুবিধা করতে পারেননি ইংলিশ বোলাররা। প্রথম থেকে জেমস অ্যান্ডারসন ও অলি রবিনসন দুর্দান্ত বোলিং করলেও নামের প্রতি সুবিচার করতে পারেননি স্যাম কুরান। এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ভারত কোনো উইকেট না হারিয়ে ১০৫ রান তোলে।

এর আগে নটিংহ্যামশায়ারে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ বৃষ্টিতেই ভেস্তে গিয়েছিল। শেষ দিন জয়ের জন্য ভারতের দরকার ছিল মাত্র ১৫৭ রান। ৫২ রানে এক উইকেট খোয়ানো ভারতের হাতে ছিল আরো নয় উইকেট। পঞ্চম দিন জয়ের দ্বারপ্রান্তে থাকা ভারত ম্যাচের পূর্ণ পয়েন্ট থেকে বঞ্চিত হয় বৃষ্টির কারণে। ফলে দুদলকে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয়েছিল। তবে সে পয়েন্টেও নজর পড়েছিল আইসিসির।

প্রথম টেস্টে স্লো ওভার রেটের কারণে দুদল থেকে কাটা হয়েছে দুটি করে পয়েন্ট। প্রথম ম্যাচে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ ৯ উইকেট নিয়েছিলেন জাসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ পাঁচ উইকেট নিয়েছিল অলি রবিনসন। দুই ইনিংস মিলিয়ে এক সেঞ্চুরি ও এক ফিফটির সাহায্য সর্বোচ্চ ১৭৩ রান নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট।

এদিকে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগ থেকেই একের পর এক দুঃসংবাদ আসতে থাকে ইংল্যান্ড শিবিরে। দলের সবচেয়ে নির্ভযোগ্য অলরাউন্ডার বেন স্টোক মানসিক স্বাস্থ্যের জন্য বিশ্রাম চেয়ে অনির্দিষ্টকালের ছুটি নিয়েছিলেন ইংল্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে। সিরিজ শুরুর আগে ইংলিশদের জন্য আরেক ধাক্কা ছিল ইনজুরির কারণে জোফরা আর্চারের এক বছরের জন্য মাঠে ফিরতে না পারা। দুঃসংবাদে নতুন মাত্রা যোগ করেছে সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে স্টুয়ার্ট ব্রডের ইনজুরি।

মঙ্গলবার লর্ডসে অনুশীলনের সময় পা পিছলে পড়ে আহত হয়ে মাঠ ছেড়েছিলেন ব্রড। বুধবার লন্ডনে এমআরআই স্ক্যানের পর নিশ্চিত হয়েছে ব্রডের চোটের তীব্রতা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি জানিয়েছে, ভারতের বিপক্ষে বাকি চার টেস্টে ব্রডকে পাচ্ছে না তারা। এদিকে লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে আগে আরেক অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন পিঠে ব্যথা অনুভব করে অনুশীলনে না যাওয়ায় ম্যাচে পাওয়া যাবে কিনা সে সংশয়ও থাকলে শেষ পর্যন্ত মাঠে ছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App