×

খেলা

জামালদের অবনতি ফিফা র‌্যাঙ্কিংয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২১, ০৮:৩৩ পিএম

জামালদের অবনতি ফিফা র‌্যাঙ্কিংয়ে

বাংলাদেশ ফুটবল দল

ঘরের মাঠে বা বাইরে অনেক চেষ্টা করেও ব্যর্থতার খোলস ভেঙে বেরিয়ে আসতে পারেনি জামাল ভূঁইয়ারা। তবে যাই হোক পুরনো সব ভুলে চলতি বছরে ভালো শুরুর প্রত্যাশায় ছিল জেমি ডের শিষ্যরা। কিন্তু এবারো ব্যর্থ হয়েছে জামাল ভূঁইয়ারা। এমনকি ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪ ধাপ পিছিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এ অবনতির ফলে র‌্যাঙ্কিংয়ে এখন ১৮৮ নম্বরে অবস্থান করছে জামাল ভূঁইয়ার দল। বৃহস্পতিবার (১২ আগষ্ট) ফিফা হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে।

এদিকে শুক্রবার(১৩আগষ্ট) ছুটি কাটিয়ে ঢাকায় ফিরবেন জামাল-সুফিলদের কোচ জেমি ডে। তার আগে শিষ্যদের এমন অবনতির খবর পেয়ে বেশ হতাশ কোচ। জেমি ডে ঢাকায় ফিরে লিগের বাকি ম্যাচগুলো দেখে জাতীয় দলের জন্য খেলোয়াড় ঠিক করবেন। তাছাড়া সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে লাল-সবুজের প্রতিনিধিরা ফেন্ডলি ম্যাচ খেলবে। কিন্তু কোনো দেশের বিপক্ষে এবং দেশে নাকি বিদেশে, তা এখনো নিশ্চিত করেনি বাফুফে। এ বিষয় শুক্রবার(১৩আগষ্ট) বিকেলে ন্যাশনাল টিমস কমিটির জরুরি সভা আছে। এ সভায় সবকিছু চূড়ান্ত হবে। ৩০ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের উইন্ডোতে ম্যাচ খেলার জন্য ১৪ দেশকে চিঠি দিয়েছে বাফুফে।

এছাড়া এর আগে গত তিন মাস র‌্যাঙ্কিং আপডেট করেনি ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। তিন মাস পর কোপা আমেরিকা, ইউরো কাপ-সব মিলিয়ে র‌্যাঙ্কিং আপডেট করল তারা। করোনাকালে মাঠে গড়িয়েছে ৩৪৮টি আন্তর্জাতিক ম্যাচ। খেলা থাকায় সব দলেরই সুযোগ ছিল নিজেদের পয়েন্ট বাড়ানোর। যার ফলে দেখা যাচ্ছে কোপা এবং ইউরো চ্যাম্পিয়নরা বেশ ভালোই এগিয়েছে। কিন্তু ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে আশানুরূপ ভালো খেলতে না পারার খেসারত দিয়েছেন জামাল-সুফিলরা। কিন্তু ভুটানের মতো দেশ র‌্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশের চেয়ে এগিয়ে। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজের প্রতিনিধিদের রেটিং পয়েন্ট কমেছে ৯টি। আগের আপডেট অনুসারে বাংলাদেশের রেটিং পয়েন্ট ঠিল ৯১৭। এবারের আপডেট অনুসারে রেটিং পয়েন্ট ৯০৯। সে তুলনায় এখন ভুটানের রেটিং ৯১১। এর আগেও তাদের রেটিং পয়েন্ট একই ছিল। গত ২৭ মে ফিফা সর্বশেষ র‌্যাঙ্কিং আপডেট করেছিল। এরপর বাংলাদেশ কাতারে গিয়ে খেলেছে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। সেখানে গিয়ে তিন ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও পরের দুই ম্যাচ হেরেছে জেমি ডের শিষ্যরা। ভারতের বিপক্ষে ২-০ এবং ওমানের সঙ্গে ৩-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা।

তাছাড়া ইউরো কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। তবে ফ্রান্সকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে চলে এসেছে নেইমারের ব্রাজিল। আর ইউরো কাপজয়ী ইতালি এগিয়েছে দুই ধাপ। তারা এখন এসেছে ৫ম স্থানে। আর কোপা আমেরিকার শিরোপা জয়ের সুবাদে ৭২ পয়েন্ট পেয়ে ৬ নম্বরে উঠে এসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে ইউরোর ফাইনালিস্ট ইংল্যান্ডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তারা রয়েছে ৪র্থ স্থানে। আর স্পেন রয়েছে ৭ম এবং রোনালদোর পর্তুগাল ৮ম স্থানে আছে। ৯ম এবং ১০ম স্থানে রয়েছে যথাক্রমে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র। তবে জার্মানি চলে গেছে ১৬তম স্থানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App