×

অপরাধ

ড্রোন দিয়ে বোমা হামলার পরিকল্পনা ছিল ফোরকানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২১, ০১:০৭ পিএম

ড্রোন দিয়ে বোমা হামলার পরিকল্পনা ছিল ফোরকানের

দুই সহযোগীসহ বোমা মীজানখ্যাত সেই জাহিদ হাসান ওরফে ফোরকান ভাইকে গ্রেপ্তার। ছবি: ভোরের কাগজ

ড্রোন দিয়ে বোমা হামলার পরিকল্পনা ছিল ফোরকানের

অনলাইনে বোমা তৈরির প্রশিক্ষক ফোরকান

নব্য জেএমবির বোমা মীজান খ্যাত সেই জাহিদ হাসান ওরফে ফোরকান ভাইকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। মঙ্গলবার রাজধানীর কাফরুল এলাকা থেকে দুই সহযোগীসহ তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার সহযোগিরা হলেন, সাইফুল ইসলাম মারুফ ওরফে বাসিরা ও মো. রুম্মান হোসেন ফাহাদ ওরফে আব্দুল্লাহ। এসসময় তাদের কাছ থেকে বিস্ফোরক পদার্থ, ঢাকনাযুক্ত জিআই পাইপ, রিমােট কন্ট্রোল ডিভাইস, লােহার বল, সাংগঠনিক কাজে ব্যবহৃত ৩টি মােবাইল ফোন ও ১টি ট্যাব উদ্ধার করা হয়। ড্রোন দিয়ে বোমা হামলার পরিকল্পনা ছিলো ফোরকান ভাইয়ের।

বুধবার (১১ আগস্ট) সোয়া ১২টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান এসব তথ্য জানিয়ে বলেন, গ্রেপ্তারকৃত অভিযুক্ত মাে. জাহিদ হাসান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে রসায়নে অনার্স সম্পন্ন করেছে। জঙ্গিবাদে সম্পৃক্ত হওয়ায় এবং হিজরত করায় মাষ্টার্স সম্পন্ন করতে পারেনি।

২০১৬ সালে অনলাইনে ‘হােয়াইট হাউজের মুফতি’ নামক আইডি'র মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে নব্য জেএমবি’র তৎকালীন আমির মুসার হাত ধরে সে এই সংগঠনে যােগদান করে। আমির মুসার সঙ্গে কাজ করার সুবাদে সংগঠনের ঐ সময়ের শীর্ষস্থানীয় জঙ্গিদের নজরে আসে এবং তাদের সার্বক্ষণিক সঙ্গী হিসেবে কাজ করে । রসায়নে পরদর্শী হওয়ার কারণে তার মেধা এবং সাহসের জন্য তাকে এই সংগঠনের সামরিক শাখার সদস্য হিসেবে নিয়ােগ দেয়া হয় । রসায়নের ছাত্র হওয়ার সুবাদে সে অল্পদিনে গ্রেনেড ও বােমা বানানাের অত্যন্ত দক্ষ হয়ে ওঠে এবং নিত্য নতুন কৌশলে আইইডি প্রস্তুত করে । এই সংগঠনের যারা বােমা ও গ্রেনেড তৈরি করতাে তাদেরকে হাতে কলমে প্রশিক্ষণ দেন।

[caption id="attachment_302077" align="aligncenter" width="728"] অনলাইনে বোমা তৈরির প্রশিক্ষক ফোরকান[/caption]

সিটিটিসি তথা আইন শৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক অভিযানে নব্য জিএমবি'র শীর্ষস্থানীয় জঙ্গিরা গ্রেপ্তার, নিহত হলে এই সংগঠনটি সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ে। এসময় গ্রেপ্তারকৃত জাহিদ গ্রেপ্তার এড়ানাের জন্য আত্মগােপনে চলে যায়। পূনরায় সে নতুন আমিরের নেতৃত্বে সংগঠনকে সংগঠিত করার উদ্যোগ নেয়। তারই অংশ হিসাবে অনলাইনে আইডি খােলার মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করে যারা অত্যন্ত সাহসী সামরিক বিভাগে কাজ করতে আগ্রহীদের মধ্য থেকে বাছাইকৃত সদস্যদের বিভিন্ন ধরনের টাইম ও রিমােট কন্ট্রোল বােমা তৈরির প্রশিক্ষণ দিত।

সংগঠনটির কার্যক্রম বিস্তৃত করার লক্ষে রােহিঙ্গা ক্যাম্পে একাধিকবার মিটিং করে। সে শারীরিক সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশ কারাতে ফেডারেশনের আওতাধীন মিরপুর ইনডাের স্টেডিয়াম থেকে কারাতে প্রশিক্ষণ গ্রহণ করে। বড় কোন কেমিক্যাল সাপ্লাই কোম্পানিতে চাকুরি করে সেখান থেকে এক্সপ্লোসিভ প্রিকারসরস নিয়ে আইইডি বানানাের পরিকল্পনা ছিল তার। সর্বশেষ সে ড্রোন বানানাের পরীকল্পনা করেছিলাে। ড্রোনের সঙ্গে এক্সপ্লোসিভ যুক্ত করে কোন জায়গায় আক্রমনের পরিকল্পনার পাশাপাশি সামরিক শাখার প্রধান নিযুক্ত হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা, পুলিশ বক্সে হামলার পরিকল্পনার সঙ্গেও জড়িত ছিল সে । আমিরের নির্দেশে যেসকল হামলার ঘটনা ঘটেছে সে সকল হামলায় সমন্বয়কের ভূমিকা পালন করেছে ।

গ্রেপ্তারকৃত অপর অভিযুক্ত সাইফুল ইসলাম মারুফ একজন দক্ষ বােমা তৈরির কারিগর। সে অনলাইনে জাহিদের নিকট হতে বােমা তৈরির প্রশিক্ষণ গ্রহণ করে। বেশ কয়েকটি বোমা হামলার ঘটনায় তার সম্পৃক্ততা থাকার বিষয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে । সাইফুল ইসলাম মারুফ এবং গ্রেপ্তারকৃত অপর অভিযুক্ত মাে. রুম্মান হােসেন ফাহাদসহ সংগঠনের সিদ্ধান্তে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করার লক্ষে বান্দরবান এলাকায় হিজরত করে । সংগঠনের ফান্ড তৈরির নিমিত্তে ইলেকট্রিক শক থেরাপির মাধ্যমে অজ্ঞান করে ছিনতাই ও ডাকাতি করার জন্য টঙ্গী থানাধীন রেলগেট এলাকায় রুম ভাড়া নেয় । গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে কাফরুল থানায় মামলা রুজু হয়েছে। মামলা তদন্ত অব্যাহত আছে বলে জানান সিটিটিসি প্রধান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App