×

আন্তর্জাতিক

এক সপ্তাহে আফগানিস্তানের ৯ প্রদেশ দখল করল তালেবানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২১, ১২:৫২ পিএম

এক সপ্তাহে আফগানিস্তানের ৯ প্রদেশ দখল করল তালেবানরা

আফগানিস্তোনে ৪০ বছর ধরে যুদ্ধ লেগে আছে। অনেক আফগান মনে করতে পারেন না তাদের দেশে কখনো শান্তি ছিল। ছবি: সংগৃহীত

একের পর এক প্রদেশের পতন ঘটছে আফগানিস্তানে। এক সপ্তাহেরও কম সময়ে ৩৪টি প্রাদেশিক রাজধানীর ৯টি দখল করেছে তালেবান। আরও কমপক্ষে ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ হারানোর পথে আফগান নিরাপত্তা বাহিনী।

মঙ্গলবার (১০ আগস্ট) রাতে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ফাইজাবাদ শহর দখলে নিয়েছে। বুধবার একজন স্থানীয় এমপি এ কথা জানান।

আইনপ্রণেতা জাবিউল্লাহ আতিক জানান, গত কয়েকদিন ধরে যুদ্ধ চালিয়ে যাওয়া আফগান নিরাপত্তা বাহিনী গতরাতে তালেবানের পক্ষ থেকে তীব্র চাপের মুখে পড়ে। এক পর্যায়ে তালেবান শহরটির নিয়ন্ত্রণ নেয়। লড়াইয়ে উভয়পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

নগরাঞ্চলে তালেবান ঠেকাতে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে আফগান সেনাবাহিনী। সোম থেকে মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৩৬১ তালেবান সদস্যকে হত্যার দাবি করেছে তারা। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, নানগারহার, কুনার, লোগার, পাকতিয়া, পাকতিকা, মাইদান ওয়ারদাক, কান্দাহার, সার-ই-পুল, হেলমান্দ, কুন্দুজ ও বাঘলান প্রদেশে হয় এসব অভিযান।

রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, রাজধানী কাবুল থেকে খনিজসম্পদে সমৃদ্ধ ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ উত্তরাঞ্চলকে বিচ্ছিন্ন করে দেওয়ার চেষ্টা করছে তালেবান।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে বড় পরিসরে, বিশেষ করে কৌশলগত দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাদেশিক রাজধানীগুলোর পতন ঠেকাতে চায় আফগান সরকার।

বিদেশি সেনা প্রত্যাহারের সুযোগে চলতি বছরের মে থেকে অব্যাহত অভিযানে আফগানিস্তানের বিস্তীর্ণ গ্রামাঞ্চলের নিয়ন্ত্রণ নিতে শুরু করে তালেবান।

তালেবান ও আফগান সরকারের মধ্যে রাজনৈতিক সমঝোতায় আনতে মধ্যস্থতার উদ্যোগ নিয়েছিল যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। কিন্তু আলোচনায় কোনো উল্লেখযোগ্য অগ্রগতি আসেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App