×

খেলা

একই সঙ্গে দুটি সুসংবাদ পেলেন সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২১, ০৪:১২ পিএম

একই সঙ্গে দুটি সুসংবাদ পেলেন সাকিব

সাকিব আল হাসান / ফাইল ছবি

ক্রিকেট মাঠে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দাপট নতুন কিছু নয়। তার ব্যাটিং-বোলিং দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক খুঁজে পাওয়া মুশকিল। তাই সাবিক দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করার সুবাদে একই সঙ্গে দুটি সুসংবাদ পেয়েছেন। তার মধ্যে একটি হলো-আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সাকিব।

আর দ্বিতীয় সুসংবাদ হলো, টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে ফিরেছেন তিনি। বুধবার (১১ আগস্ট) দুপুরে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পক্ষ থেকে দুটি ভিন্ন সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করতে বড় অবদান রাখেন সাকিব। বোলিংয়ে ছিলেন দুর্দান্ত আর ব্যাটিংয়ে ছোট ছোট কার্যকরী কিছু ইনিংস খেলেছেন। অজিদের বিপক্ষে ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে ৭ উইকেট নিয়ে সিরিজ সেরা নির্বাচিত হন তিনি। আর তাতেই শীর্ষস্থান ফিরে পেয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু করার আগে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ২৫২। ৫ ম্যাচে ব্যাট-বলে দারুণ পারফরম্যান্স করে অর্জন করেছেন ৩৪ পয়েন্ট। সব মিলিয়ে ২৮৬ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবীকে পেছনে ফেলেছেন। দ্বিতীয় স্থানে থাকা নবীর পয়েন্ট ২৮৫।

শুধু অলরাউন্ডারই নয়, বোলারদের র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে সাকিবের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেট নিয়ে সাত ধাপ এগিয়ে সাকিবের অবস্থান এখন ১২ নম্বরে। এখানে শীর্ষে আছেন প্রোটিয়া বোলার তাবরাইজ শামসি।

এদিকে অস্ট্রেলিয়া সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে বল হাতে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন মোস্তাফিজ। ৫ ম্যাচে ৩.৫২ ইকোনোমিতে ৭ উইকেট নিয়েছেন তিনি। ১৭ ওভার বোলিং করে খরচ করেছেন মাত্র ৬০ রান। এর মধ্যে ৫৮ বলই ছিল ডট। ফলে অস্ট্রেলিয়া সিরিজে ভালো করার পুরস্কারও পেলেন র‌্যাংকিংয়ে। ২০ ধাপ উন্নতি করে বাঁহাতি পেসারের অবস্থান এখন দশ নম্বরে।

এছাড়া পুরুষদের ক্যাটাগরিতে চলতি বছরের জুলাই মাসে আইসিসির সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সাকিব। মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেব সাকিব এই খেতাব জেতার সৌভাগ্য অর্জন করলেন। অন্যদিকে মেয়েদের বিভাগে জুলাইয়ের সেরা ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর।

গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটেই খেলেছেন সাকিব। তার দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। একমাত্র টেস্টে নেন ৫ উইকেট, যদিও ব্যাট হাতে এক ইনিংসে ৩ রানের বেশি করতে পারেননি।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বল হাতে ৮ উইকেটের পাশাপাশি ১৪৫ রান এসেছে সাকিবের ব্যাট থেকে। যার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংসও খেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তাছাড়া টি-টোয়েন্টি সিরিজে ৩৭ রানের পাশাপাশি নিয়েছেন ৩টি উইকেট। এমন পারফরম্যান্সের কারণেই জুলাই মাসের সেরাদের তালিকায় মনোনয়ন পান।

এই মাস সেরা হবার দৌড়ে সাকিবের সঙ্গে আরো দুই ক্রিকেটার ছিলেন-অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র। কিন্তু তাদের দুজনকে পেছনে ফেলে জুলাইয়ের মাস সেরা ক্রিকেটার নির্বাচিত হন সাকিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App