সব বিষয়ে সুদূর প্রসারী পরিকল্পনা করে গেছেন বঙ্গবন্ধু: তোফায়েল আহমেদ

আগের সংবাদ

চ্যানেল আইয়ের সাগর ও শাইখ সিরাজের বিরুদ্ধে মামলা

পরের সংবাদ

ই-জুডিশিয়ারির অগ্রগতি জানাতে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ৬:৩১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১১, ২০২১ , ৬:৩১ অপরাহ্ণ

সারাদেশের আদালতগুলোতে ই-জুডিশিয়ারি ও ই-কোর্ট রুম দ্রুত স্থাপনের আগ্রগতির বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী দুই মাসের মধ্যে আইন সচিবসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এই বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২০ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আদালত।

এ সংক্রান্ত রুলের শুনানিতে বুধবার (১১ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে ২০২০ সালের ১৯ জানুয়ারি সারাদেশের আদালতগুলোতে ই-জুডিশিয়ারি ও ই-কোর্ট রুম দ্রুত স্থাপনের নির্দেশ কেন দেয়া হবে না, এই মর্মে রুল জারি করেছিলেন হাইকোর্ট। আইন সচিবসহ সংশ্লিষ্ট ৯ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছিল।

২০১৯ সালের ১১ ডিসেম্বর ই-জুডিশিয়ারি স্থাপনের নির্দেশনা চেয়ে অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া হাইকোর্টে রিট দায়ের করেন।

অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া বলেন, বিচারকাজ দ্রুত সম্পাদন ও বিচারপ্রার্থীদের ভোগান্তি দূর করাসহ সংবিধানের ৩১, ৩২ এবং ৩৫ এর (৩) অনুচ্ছেদের চেতনার সঙ্গে বিদ্যমান বিচার ব্যবস্থা সাংঘর্ষিক বিধায় এ রিট দায়ের করি।

রি-টিএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়