×

সারাদেশ

রূপসায় হিন্দু গ্রামে ভাঙচুর: ২ দিনের রিমান্ডে ১১ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২১, ০৬:৪৬ পিএম

খুলনা রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের শিয়ালী গ্রামের কয়েকটি মন্দির ও দোকান ভাঙচুর এর ঘটনায় থানায় মামলা হওয়ার পর পুলিশ ১১ জনকে গ্রেপ্তার করেছে। খুলনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৩ এর বিচারক মো. সাইফুজ্জামান মঙ্গলবার দুই দিনের দুই দিনের রিমান্ডের আদেশ দিয়েছে। এ দিকে প্রকৃত ঘটনা উদঘটনের জন্য খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী ৩১ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন।

আদালত সূত্র জনায়, শনিবার (৭ আগষ্ট) সন্ধ্যায় চাঁদপুর, শিয়ালী গ্রামসহ আশপাশের গ্রামের কিছু লোক একত্রিত হয়ে ওই গ্রামের হিন্দু সম্প্রদায়ের ওপর আক্রমণ করে বাড়িঘর ভাঙচুর করে। এসময় তাদের ঘরের মালামাল লুট করা হয় বলে অভিযোগ করা হয়। একপর্যায়ে তারা মহাশশ্মান মন্দির, পূর্বপাড়া সার্বজনীন মন্দির ও মন্দিরের ভেতরের কিছু মুর্তি ভাংচুর করে। এ ঘটনায় পূজা উদযাপন পরিষপষা পনশভ শক্তিপদ বসু বাদী হয়ে মামলা দায়ের করেন। রবিবার রাতে পুলিশ অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করে সাত দিনের রিমান্ড চায়। ওই দিন রিমান্ড না দিয়ে আদালত শুনানীর দিন ধার্য করে তাদের কারাগারে পাঠান।তদন্ত কর্মকর্তার আবেদনে আদালত মঙ্গলবার আসামিদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গ্রেপ্তারকৃতরা হলো, শরীফুল ইসলাম, শেখ মঞ্জুরুল আলম, মো. শরিফুল শেখ, আকরাম ফকির, মো. সোহেল শেখ, জামিল বিশ্বাস, শামিম শেখ, সম্রাট মোল্লা ও মমিনুল ইসলাম। উল্লেখ্য শিয়ালি গ্রামের পূর্বপাড়া মসজিদের ইমাম নাজিমকে লাঞ্চিত, মসজিদের ভিতরে থাকা মুসাল্লিদের ইট নিক্ষেপ ও হাতা হাতির ঘটনা ঘটে ৬ আগষ্ট রাতে ইশার নামাজের সময়। একদিন পর মন্দির এবং স্থানীয় কিছু দোকান ভাঙচুরের ঘটনায় মামলা দায়ের হয়।

ঘটনার পর এলাকায় জেলা পুলিশ সুপার সহ পুলিশের শীর্ষ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং এলাকায় দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। মসজিদের ইমাম নাজিম সমাদ্দার জানান, গত ৫ আগষ্ট মসজিদের সামনে দিয়ে হিন্দু সম্প্রদায়ের ২৫/৩০ জন পুরুষ/ মহিলা ঢোল ও উলু দিয়ে নাম কীর্তন করতে করতে মন্দিরের দিকে যায়। ঢোল ও উলুর উচচ শব্দের কারনে মসজিদে ইশার নামাজের বিঘ্নতা সৃষ্টি হয়। গত ৬ আগষ্ট ইশার নামাজের সময় তারা আবারও ঢোল ও উলু দিয়ে মসজিদের সামনে উ”চ শব্দে কিছু সময় ধরে বাজাতে থাকে। তখন ইমাম তাদের কাছে গিয়ে বলেন, ভাই মসজিদে নামাজ চলছে এখান থেকে একটু সামনে গিয়ে বাজান। এই কথা শুনে শিব ধর নামে এক ব্যক্তি আমাকে গলা ধাক্কা দেয় এবং বলে মসজিদ এখানে রাখা যাবে না।

এসময় ৬/৭ জন মুসাল্লিদের সাথে ২৫/৩০ জন হিন্দু সম্প্রদায়ের লোকের সাথে কথা কাটা কাটি হয় এবং মসজিদে ইট নিক্ষেপ শুরু করে। এর আগে মাসুম নামে এক যুবক মসজিদের কাছে ঢোল না বাজানোর জন্য তাদেরকে অনুরোধ করলে তাকেও মারতে আসে। পরবর্তীতে ৭ আগষ্ট বিকালে শিয়ালী গোয়াড়া শ্বশান মন্দিরে প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটে। এঘটনায় উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশাকে আহবায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট তদন্ত কোমিটি গঠন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App