×

জাতীয়

প্রকল্পের নামকরণ থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২১, ০৯:৪২ পিএম

প্রকল্পের নামকরণ থেকে নিজের নাম বাদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে মন্ত্রী পরিষদের সদস্যের কোনও অনুনয়- বিনয় আমলে নেননি তিনি। শেষ পর্যন্ত 'শেখ হাসিনা সোলার পার্ক, জামালপুর এ মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ' প্রকল্প থেকে 'শেখ হাসিনা' অংশ বাদ দিতে হয়েছে। প্রকল্পটির নতুন নাম এখন 'সোলার পার্ক, জামালপুর এ মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ'। এ নামেই জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) একনেকের বৈঠকে প্রধানমন্ত্রীর এই আত্মপ্রচার বিমুখতার প্রমাণিত হয়। একনেক চেয়ারপারসন হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে সংযুক্ত হন তিনি। একনেকের মূল বৈঠক অনুষ্ঠিত শেরেবাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনে কেন্দ্রে। মোট ১০ প্রকল্প অনুমোদিত হয় বৈঠকে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে সাত হাজার ৯৮৫ কোটি ৫১ লাখ টাকা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, একনেকে অনুমোদনের সময় প্রকল্পে নিজের নাম দেখে আপত্তি দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রী পরিষদের সদস্যরা তাকে নানাভাবে বোঝানোর চেষ্টা করেও ব্যার্থ হয়েছেন। মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে বোঝানোর চেষ্টা করে বলেছেন, 'ডিজিটাল বাংলাদেশ গড়ছেন আপনি। সোলার সিস্টেম ডিজিটালাইজেশনেরই অংশ। এই নামকরণে আপত্তি প্লিজ আপত্তি করবেন না'। জবাবে প্রধানমন্ত্রী তিন বার বলেছেন, 'আমার নাম থাকবেনা। থাকবেনা, থাকবেনা।'

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App