×

পুরনো খবর

নিউজিল্যান্ড সম্পর্কে সাবেক দুই অধিনায়ক যা বললেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২১, ১০:৩৯ পিএম

নিউজিল্যান্ড সম্পর্কে সাবেক দুই অধিনায়ক যা বললেন

নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা। ফাইল ছবি

নিউজিল্যান্ড সম্পর্কে সাবেক দুই অধিনায়ক যা বললেন
নিউজিল্যান্ড সম্পর্কে সাবেক দুই অধিনায়ক যা বললেন

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টাইগাররা ৪-১ ব্যবধানে হারিয়ে সমর্থকদের আনন্দে মাতিয়েছেন। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। ২৪ আগস্ট ঢাকায় পা রাখবে ব্ল্যাক ক্যাপসরা। মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর বিপক্ষে তারা হোম অব ক্রিকেটে প্রথম ম্যাচে মাঠে নামবে আগামী ১ সেপ্টেম্বর। একদিন বিরতি দিয়ে দুই দল ফের মুখোমুখি হবে ৩ সেপ্টেম্বর। এরপর সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ সেপ্টেম্বর খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। ফের দুদিনের বিরতি পর ৮ সেপ্টেম্বর টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচ এবং ১০ সেপ্টেম্বর পঞ্চম ম্যাচে দুই দল লড়াইয়ে করবে। সিরিজের সব ম্যাচই হবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায়।

[caption id="attachment_301998" align="aligncenter" width="700"] বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান[/caption]

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের অভিষেক ২০০৬ সালে। দীর্ঘ ১৫ বছরে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে খুব একটা আলো ছড়াতে পারেনি টাইগাররা। এখন পর্যন্ত ১০৭ ম্যাচ খেলে বাংলাদেশ জয়ের দেখা পেয়েছে মাত্র ৩৮টিতে।

আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আর আমিরাত ও ওমানে হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরুর দুই মাস আগেই ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করল কিউইরা। অন্যদিকে বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে আলাদা দল দিয়েছে তারা। তবে সবার আগে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। এই দল ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলবে। কিন্তু পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবেন না কিউইদের বিশ্বকাপ স্কোয়াডে থাকা কোনো ক্রিকেটার।

আসন্ন বাংলাদেশ ও পাকিস্তান সফরের জন্য নিউজিল্যান্ড যে দল ঘোষণা করেছে, সেই দলে নেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের কেউই।

এ বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজটা মূলত প্রস্তুতিমূলক। নিজেদেরকে শেষবারের মতো ঝালাই করে নেয়ার। কিন্তু করোনা মহামারির মধ্যে অতিরিক্ত সতর্কতা হিসেবে সিরিজটাতেই শুধু অংশহণ করছে কিউইরা। যে কারণে বাংলাদেশ সফরের জন্য ভিন্ন একটি দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড।

যে দলের নেতৃত্ব দেয়া হয়েছে টম ল্যাথামকে। এছাড়া বাংলাদেশ সফরকারী দলটির মধ্যে রয়েছে অভিজ্ঞ ও নতুন মিশিয়ে ভারসাম্যপূর্ণ বেশ কিছু ক্রিকেটার।

বাংলাদেশে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পাশাপাশি পাকিস্তানে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এরপর অক্টোবরে টি-টোয়েন্টি বিশ^কাপ আছে। চার মাসের লম্বা সূচি শেষ হবে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে। এসব সিরিজ মিলিয়ে খেলোয়াড়-কোচদের চাপ কমাতে চারটি ভিন্ন ভিন্ন দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট।

বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড যে দলটি পাঠিয়েছে, অনেক টাইগার সমর্থক একে কচিকাঁচার দল বলে অভিহত করেছেন। অনেকে নানা মত প্রকাশ করেছেন।

[caption id="attachment_301999" align="aligncenter" width="726"] বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল[/caption]

২০০৬ সালে টি-টোয়েন্টিতে বাংলাদেশের আবির্ভাব হলেও নিউজিল্যান্ডের সঙ্গে এ সংস্করণে বাংলাদেশের প্রথম দেখা ২০১০ সালে। সেবার কিউইদের ঘরের মাঠ হ্যামিল্টনে টাইগাররা কোনো পাত্তাই পায়নি। প্রথম দেখায় হেরেছিল ১০ উইকেটের বিশাল ব্যবধানে। এরপর ১০ বছরে দুই দলের দেখা হয় আরো ৯ বার। কিন্তু এর মধ্যে একবারও বাংলার ক্রিকেটপ্রেমীদের মুখে হাসি ফোটাতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা।

আসন্ন বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড যে দলটি পাঠাচ্ছে সেই দলটি কেমন, তাদের শক্তিসামর্থ্যই কেমন ইত্যাদি বিষয় নিয়ে মঙ্গলবার (১০ আগস্ট) ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান ও মোহাম্মদ আশরাফুল।

বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড কেন দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে এ প্রশ্নের জবাবে রকিবুল হাসান বলেন, ক্রিকেট মানসিক খেলা। এখানে আবেগের স্থান নেই। নিউজিল্যান্ডের জনসংখ্যা মাত্র ৫০ লাখ, আয়তনে আমাদের চেয়ে অনেক বড়। তারা আবেগে চলে না। তাদের প্রতিটি কাজে পরিকল্পনা থাকে। তারা ভবিষ্যতের কথা ভাবে। তাদের অবকাঠামো আন্তর্জাতিক মানের। কিউইরা প্রতিটি সিরিজের আগে তাদের খেলোয়াড়দের সঙ্গে কথা বলে। কেউ কোনো সফরে যেতে না চাইলে জোর করে পাঠায় না। তারা বাংলাদেশের করোনা পরিস্থিতির দিকে খেয়াল রাখছে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ভবিষ্যতের কথা ভেবে মূল দল না পাঠিয়ে যে দলটি পাঠাচ্ছে, সেই দলটি দুর্বল ভাবলে ভুল হবে। তাদের খেলোয়াড়রা বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে থাকে।

বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষেও বড় ব্যবধানে জিতবে বলে আশাবাদী জাতীয় দলের এ সাবেক অধিনায়ক। তিনি জানান, অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দল ভালো খেলেছে। ইয়াং স্টাররা তাদের নামের প্রতি সুবিচার করতে সক্ষম হয়েছে। মোস্তাফিজ, শরিফুল চমৎকার বল করেছে। আফিফ, নাঈম, নাসুম, শামীম পাটোয়ারি, সোহানরা ভালো খেলেছে। সামনে বিশ^কাপ, সে কথা মাথায় রেখে ক্রিকেটারদের বিশ্রামের ব্যবস্থা করা উচিত। দীর্ঘদিন বায়ো বাবলের মধ্যে থেকে খেললে কেউ ইনজুরিতে পড়লে বিশ্বকাপে যেন প্রভাব না পড়ে, সেজন্য খেলোয়াড়দের ঘুরিয়ে ফিরিয়ে খেলানো উচিত। নিউজিল্যান্ড ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ দল, তারা টি-টোয়েন্টি বিশ^কাপে ভালো ফলাফল পেতে পরিকল্পনা করে এগোচ্ছে। আমাদেরও বিশ্বকাপের কথা মাথায় রাখতে হবে।

বাংলাদেশ এ পর্যন্ত সাতবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছে। এর মধ্যে জয় পেয়েছে মাত্র পাঁচ ম্যাচে। এবার টাইগারদের ওমানে গিয়ে বিশ্বকাপের বাছাই পর্বের বাধা পেরিয়ে মূল পর্বে খেলতে হবে। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ টাইগারদের জন্য ভালো প্রস্তুতি হবে। বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড কেন দুর্বল দল পাঠাচ্ছে, সে সম্পর্কে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল বলেন, নিউজিল্যান্ড কেমন দল পাঠাচ্ছে, দলটিতে কারা আছে, কারা নেই এসব না ভেবে একটা ভালো উইকেট তৈরি করলে ক্রিকেটারদের বিশ্বকাপের প্রস্তুতি ভালো হবে। আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ম্যাচে সিরিজ জিতেছি। এখানে উইকেট স্লো ছিল। ব্যাটসম্যানদের জন্য উইকেট কঠিন হলেও বোলারদের জন্য ছিল বেশ সহজ। বিশ্বকাপের উইকেট হবে স্পোর্টিং। এখানে ব্যাটসম্যানরা রান পাবে। বোলাররা ভালো বল করলে উইকেট তুলে নিতে পারবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগার স্কোয়াড়ের কয়েক জনকে বিশ্রামে পাঠানোর পক্ষে অনেকে মতামত দিলেও মোহাম্মদ আশরাফুল ভোরের কাগজকে জানান, এ সিরিজ যেহেতু বিশ^কাপের প্রস্তুতি, তাই দলের সেরা খেলোয়াড়দের বিশ্রামে না পাঠিয়ে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নেমে কিউইদের হোয়াইটওয়াশ করা উচিত। সিরিজ শেষে বিশ্রামের সময় পাবে ক্রিকেটাররা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App