×

সাহিত্য

একটি রিহার্সেল: ধাপ্পাবাজি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২১, ০৯:০২ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবির্ভূত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’।

সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

মুজিব-ইয়াহিয়া-ভুট্টোর ফলাফলের ভিত্তিতে ২৫ মার্চ রাতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের ভাষণ দেবার কথা সন্ধ্যা ৭টায়। ঢাকা ক্যান্টনমেন্টের ফ্ল্যাগ স্টাফ হাউস। এয়ার ফোর্সের গেট দিয়ে অপেক্ষমাণ বিমানে উঠে পড়লেন প্রেসিডেন্ট ইয়াহিয়া। অন্যদিকে চাঁনতারা প্লেট লাগানো কারে প্রেসিডেন্টের প্রকসি দিয়ে ব্রিগেডিয়ার রফিক চলল রমনার প্রেসিডেন্ট হাউসে। পথে সাইরেন বাজানো হলো, আগে পিছে গার্ড। এই রিহার্সেল ধরা পড়ে গেল।

উইং কমান্ডার এ কে খন্দকার ও লে. ক. এ আর চৌধুরী নাটকীয় তামাশাটি ধরে ফেলেন। সঙ্গে সঙ্গে ঘটনাটি বঙ্গবন্ধু জানতে পারলেন। ইয়াহিয়া কেটে পড়েছে। বঙ্গবন্ধু সর্বত্র নির্দেশ পাঠালেন। সমগ্র শহর জয় বাংলা স্লোগানে ফেটে পড়ে।

স্বেচ্ছাসেবক বাহিনী প্রস্তুত হয়। ছাত্ররা কেড়ে নেয়া রাইফেল ও লুট করা বন্দুক নিয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়ে। হাজার হাজার জনতা রাস্তায় ব্যারিকেড করে গাছ কেটে, ড্রাম দিয়ে, অচল বুলডোজার দিয়ে ও টায়ারে আগুন ধরিয়ে। পাকিস্তান গোয়েন্দা বিভাগের কর্মকর্তা লিখেছেন, বঙ্গবন্ধুর নির্দেশে রাত ৮টার পরপরই আওয়ামী লীগের জঙ্গীকর্মীরা, ছাত্রলীগের লড়াকু সশস্ত্র ক্যাডার, পুলিশ, প্রাক্তন সেনাসদস্য এবং পার্টি ভলেন্টিয়ার্সরা সক্রিয় হয়ে ওঠে। তারা বঙ্গবন্ধু ও ওসমানীর সঙ্গে যোগাযোগ রেখেছিল। তারা রাস্তায় এমনভাবে ব্যারিকেড তৈরি করে যাতে সেনা চলাচল বাধাগ্রস্ত হয়ে পড়ে।

আগামীকাল প্রকাশিত হবে ‘টেল ববি টু হোল্ড অন ’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App