×

রাজনীতি

টেকসই ‘জ্বালানী ঝুড়ি’ গড়ছেন শেখ হাসিনা: আয়শা খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২১, ০৭:০৫ পিএম

টেকসই ‘জ্বালানী ঝুড়ি’ গড়ছেন শেখ হাসিনা: আয়শা খান

ওয়াসিকা আয়শা খান এমপি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈপ্লবিক ও দূরদৃষ্টিসম্পন্ন বিভিন্ন সিদ্ধান্তের কারণে বর্তমান জ্বালানি খাতের সার্বিক উন্নয়ন সম্ভব হয়েছে।

জ্বালানি খাতকে যুগোপযোগী করার লক্ষ্যে ১৯৭৪ সালে পেট্রোলিয়াম আইন ও পেট্রোলিয়াম পলিসি প্রণয়নের  মাধ্যমে তেল-গ্যাস অনুসন্ধান ও উৎপাদনের লক্ষ্যে ‘উৎপাদন বণ্টন চুক্তি’ পদ্ধতি বাংলাদেশে প্রবর্তন ছিল বঙ্গবন্ধুর এক যুগান্তকারী পদক্ষেপ। গ্রামীন বিদ্যুতায়ন সংবিধানে সংযোজন ছিল তাঁর অবিস্মরণীয় একটি উদ্যোগ। তারই পথ ধরে ২০০৯ সালে বঙ্গবন্ধুকন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেবার পর দেশ বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তার লক্ষ্যে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের পথে অগ্রসর হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জ্বালানীর বহুমুখীকরণের নীতি গ্রহণ করেছে, যার আওতায় দেশের জ্বালানী মিশ্রণে দেশীয় গ্যাস সম্পদের পাশাপাশি কয়লা, আমদানিকৃত এলএনজি, পারমানবিক বিদ্যুৎ, তরল জ্বালানী, আন্তঃরাষ্ট্রীয় জ্বালানী বাণিজ্যের মাধ্যমে আহরিত জ্বালানী/বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানী নিয়ে একটি টেকসই ‘জ্বালানী ঝুড়ি’ গড়ে তোলা হচ্ছে। সকল প্রতিকূলতা উপেক্ষা করে শেখ হাসিনার সরকার নিরলস প্রচেষ্টায় জাতীয় স্বার্থে বৃহৎ জ্বালানীভিত্তিক প্রকল্পগুলোর বাস্তবায়নের মাধ্যমে জ্বালানি খাতের যথাযথ উন্নয়ন সাধন করে চলেছে।

সোমবার (৯ আগস্ট)  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উদ্যোগে 'জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ২০২১' উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

বক্তারা বলেন, পঁচাত্তরের পর  বিরোধী শক্তি ক্ষমতাসীন হওয়ার কারণে বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা অবহেলার শিকার হয়। ১৯৯৬-২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করায় পরিস্থিতির উন্নতি হলেও, পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় লুটপাটের কারণে জ্বালানি খাত হুমকির সম্মুখীন হয়।  পরে শেখ হাসিনা সরকার পূণরায় ক্ষমতা গ্রহনের পরে জ্বালানি খাতের ব্যাপক উন্নয়ন ঘটে চলেছে। দেশের প্রায় প্রতিটি ঘরে ঘরে আজ বিদ্যুৎ পৌছে গেছে, প্রয়োজনের তুলনায় বিদ্যুৎ উৎপাদন যতেষ্ট উন্নয়ন ঘটেছে,লোড শেডিং নেই বললেই চলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App