×

সাহিত্য

ইট ইজ টু নাইট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২১, ০৮:২৯ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবিভর্‚ত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভ‚মিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

২৫ মার্চ। সকাল ১১ টা। ঢাকা ক্যান্টনমেন্টের সর্বত্র সবুজ গাছের পাতায় ভোরের শিশির শুকিয়ে গেছে। চারদিকে চোখ ঝলসানো রোদ। মেজর জেনারেল খাদিম হোসেনের গ্রিন টেলিফোনটি বেজে উঠল। জেনারেল টিক্কা খান বললেন, খাদিম, ইট ইজ টু নাইট। দিবসটি ছিল ইয়াহিয়া খানের ক্ষমতা দখলের দ্বিতীয় বার্ষিকী। প্রচণ্ড গণআন্দোলন ও গণঅভ্যুত্থানের মুখে প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল আইয়ুব খান ওই দিন প্রধান সেনাপতি জেনারেল ইয়াহিয়া খানের হাতে ক্ষমতা হস্তান্তর করেন। লে. জেনারেল টিক্কা খানের সার্বিক তত্ত¡াবধানে অপারেশন সার্চলাইট বাস্তবায়নের কাজ অত্যন্ত দ্রুততার সঙ্গে এবং চাঞ্চল্যবিহীন নীরবতার সঙ্গে এগিয়ে যেতে থাকে। ঢাকার অপারেশনের দায়িত্ব দেয়া হয় মেজর জেনারেল রাও ফরমান আলীকে এবং সমগ্র প্রদেশের দায়িত্ব অর্পিত হয় মেজর জেনারেল খাদেম হোসেন রাজার ওপর। ঢাকা ও প্রদেশের অন্যান্য স্থানের জন্য দুটি হেড কোয়ার্টার স্থাপিত হয়। পূর্বাঞ্চলীয় সামরিক আইন প্রশাসক জোন বি-র অফিস স্থাপিত হলো সেকেন্ড ক্যাপিট্যালে। রাত ১০টায় সেখানে সবাই এসে সমবেত হতে থাকল। সবুজ লনে চা-কফি এলো দেদার। অপারেশন সময় রাত ১টা। মেজর জেনারেল ফরমান আলীর নেতৃত্বাধীন ব্রিগেডিয়ার আবরাবের অধীনে ৫৭ ব্রিগেডকে ঢাকা অপারেশনের জন্য প্রস্তুত করা হলো। কামানের ঢাকনা খুলে ফেলা হলো। রাইফেল ও রিফোয়েললেস রাইফেলগুলো ফুলথ্রু করা হলো। ট্যাংকগুলোতে তেল ভর্তি করা হলো। সব ঝকঝকে চকচকে এবং শানিত

হয়ে উঠল।

আগামীকাল প্রকাশিত হবে ‘একটি রিহার্সেল’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App