সেগুনবাগিচা থেকে দুদকের ভুয়া কর্মকর্তা আটক

আগের সংবাদ

টিকা নিয়ে বিএনপির অপপ্রচার শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

ফরাসি চলচ্চিত্রে বাংলাদেশি পোশাকের অবমাননাকর সংলাপে বিজিএমইএর চিঠি

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ৫:১৪ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২১ , ৫:১৪ অপরাহ্ণ

গত ৩০ জুলাই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ডেভিড শ্যারন পরিচালিত ফরাসি চলচ্চিত্র ‘‘দি লাস্ট মার্সেনারী”। চলচ্চিত্রটিতে বাংলাদেশের অহংকার, বাংলাদেশি পোশাক (মেইড ইন বাংলাদেশ) নিয়ে বিরোধী প্রচারণা ও অবমাননাকর সংলাপ আছে বলে মনে করছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ)।

বিশেষ ওই সংলাপের বিষয়ে আপত্তি জানিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টেড স্যারান্ডোস বরাবর চিঠি পাঠিয়েছে বলে সোমবার বিজিএমইএ’র এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চিঠিতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উল্লেখ করেন, গত ৩১ জুলাই মুক্তি পাওয়া, ডেভিড চারহন পরিচালিত ফরাসি সিনেমা ‘লাস্ট মার্সেনারি’তে ‘মেড ইন বাংলাদেশ’ গার্মেন্টস নিয়ে অসম্মানজনক ও অবমাননাকর মন্তব্য করা হয়। চলচ্চিত্রটিতে বলা হয়, ‘হ্যাঁ, বুলেটপ্রুফ টাক্সেডো, মেড ইন ফ্রান্স। এটা বাংলাদেশে হলে আমি বোধহয় মারাই যেতাম।’ এমন মন্তব্যের মাধ্যমে বাংলাদেশে তৈরি পোশাক খাতে নিরলস খেটে যাওয়া ৪০ লাখ শ্রমিকের শ্রম, অবদান ও গুণ-মানকে অসম্মান করার অভিযোগ তোলেন ফারুক হাসান। ‘লাস্ট মার্সেনারি’ থেকে আপত্তিকর দৃশ্যটি বাদ দেয়ার জন্য নেটফ্লিক্সের প্রতি আহ্বান জানান তিনি। অবশ্য, নেটফ্লিক্সের পক্ষ থেকে এ ব্যাপারে এখনো কোনো জবাব জানা যায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলচ্চিত্রটিতে দেখা যায় যে প্রধান তারকা ‘‘দি মিস্ট’’ তার সংলাপে বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে এমন নেতিবাচক মন্তব্য করেছেন, যা জাতি হিসেবে বাংলাদেশীদের অনুভূতি ও গর্বকে আহত করে। চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার পরপরই বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ বিষয়ে আপত্তি জানান এবং চলচ্চিত্রটি থেকে আপত্তিকর সংলাপ অথবা সিন সরিয়ে ফেলা এবং আপত্তিকর সংলাপ/সিন সরিয়ে না নেয়া পর্যন্ত চলচ্চিত্রটির প্রদর্শনী সাময়িকভাবে স্থগিত রাখার জন্য নেটফ্লিক্স এর সিইও’কে চিঠি দিয়েছেন। পাশাপাশি, একই বিষয় অবহিত করে এবং সহযোগিতা চেয়ে বিজিএমইএ থেকে উল্লেখিত চলচ্চিত্রটির পরিচালক, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব, তথ্য ও সম্প্রচারণ মন্ত্রনালয়ের সচিব, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে চিঠি দেয়া হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়