শিথিলের আগেই অনেকটা স্বাভাবিক রাজধানী

আগের সংবাদ

লন্ডনে বঙ্গমাতার জীবনাদর্শ নিয়ে রচিত গ্রন্থের মোড়ক উন্মোচন

পরের সংবাদ

জিআরসির মাধ্যমে আবেদন করা যাবে যুক্তরাষ্ট্রের ২৫ বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:১৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:৩৬ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে চান- এবং বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনলাইন বিশ্ববিদ্যালয় অ্যাপ্লিকেশন সাইট (www.grcbangladesh.com) চালু করেছে জিআরসি সার্ভিসেস লিমিটেড। এই সাইটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ২৫টি টায়ার ওয়ান বিশ্ববিদ্যালয়সহ ৯৬টি বিশ্ববিদ্যালয়ে ঝামেলাহীনভাবে আবেদন করা যাবে। এর মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয় ফি ছাড়াই আবেদন গ্রহণপূর্বক আই-২০ ইস্যু করছে। পাশাপাশি সবকটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভিসা পাওয়ার পর টিউশন ফি গ্রহণ করছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের হার ক্রমবর্ধমান হারে বাড়ছে। এ চাহিদা মেটাতে জিআরসি সার্ভিসেস লিমিটেড ২০১৩ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশী শিক্ষার্থীদের সহজেই বৃত্তিসহ ভর্তি নিশ্চিত করার জন্য। এর আলোকে বর্তমান মহামারির সময়েও বেশিরভাগ বিশ্ববিদ্যালয় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আকর্ষণীয় বৃত্তি প্রদান করছে এবং বিগত বছরের তুলনায় আরও বেশি স্বাগত জানাচ্ছে।

জিআরসির ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারবেন। আবেদনের ফি জমা দিতে পারবেন বাংলাদেশের যে কোনো ব্যাংক ও মোবাইল ব্যাংকিং পরিষেবা দিয়ে। এছাড়া বাংলাদেশী শিক্ষার্থীরা এখন পড়াশোনা শেষ করে খুব সহজেই স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করার সুযোগ পাচ্ছে। কারণ এখন বেশিরভাগ বিশ্ববিদ্যালয়েই স্টেম প্রোগ্রাম রয়েছে- যেটির মাধ্যমে শিক্ষার্থীরা প্রোগ্রাম শেষ হওয়ার পর ২-৩ বছরের জন্য কাজের সুযোগ পাবেন। পাশাপাশি এই সময়ের মধ্যে যদি কোনো শিক্ষার্থী স্থায়ী চাকরির চুক্তি পায়, সেক্ষেত্রে সেই শিক্ষার্থী পার্মানেন্ট রেসিডেন্সির জন্য যোগ্য হবেন।

জিআরসি সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান জোবায়ের বিন তাহের বলেন, আমরা কয়েক ধাপে ২৫টি টায়ার ওয়ান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। সবমিলিয়ে মোট ৯৬টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের চুক্তি আছে। আমাদের সাইটের মাধ্যমে আবেদন করে শিক্ষার্থীরা সর্বোচ্চ শতভাগ স্কলারশিপও পেয়েছেন। এছাড়াও আরও অনেক সুযোগ-সুবিধা রয়েছে শিক্ষার্থীদের জন্য।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়